বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

প্রতি জেলায় অসহায় প্রবীণদের জন্য শান্তিনিবাস হবে

আলোচনা সভায় সমাজকল্যাণ মন্ত্রী

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, অসহায় প্রবীণদের নিরাপদ জীবনের জন্য সারাদেশে ৬৪ জেলায় শান্তি নিবাস চালু করা হবে। বর্তমান সরকার প্রবীণ জনগোষ্ঠীর নিরাপদ জীবন নিশ্চিতে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।

গতকাল শনিবার রাজধানীর আগারগাঁও সমাজসেবা অধিদফতরের মিলনায়তনে প্রবীণ হিতৌষি সংঘ ও জরা বিজ্ঞান প্রতিষ্ঠান কর্তৃক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
প্রবীণ হিতৌষি সংঘ ও জরা বিজ্ঞান প্রতিষ্ঠানের সভাপতি ক্যাপ্টেন (অব.) এ কে এম শামসুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন, প্রবীণ হিতৌষি সংঘের মহাসচিব অধ্যাপক ড. এ এস এম আতীকুর রহমান, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ইসমাইল হোসেন ও সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক গাজী মোহাম্মদ নুরুল কবির প্রমুখ।

মন্ত্রী বলেন, স্বাধীনতাবিরোধী শক্তিরা বঙ্গবন্ধুকে হত্যা করে স্বাধীনতার চেতনাকে নস্যাৎ করতে চেয়েছিল। ষড়যন্ত্রকারীরা মিথ্যাচারের মাধ্যমে জাতিকে বিভ্রান্ত করাতে চেয়েছিল। জাতির সামনে তাদের মুখোশ উন্মোচিত হয়ে গেছে। জাতি মিথ্যাচারীদের চিনে ফেলেছে, তাদের প্রত্যাখ্যান করেছে।

মন্ত্রী বলেন, ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রবীণদের কল্যাণে কর্মসূচি হাতে নিয়েছিলেন, তিনি ৪ লাখ ৩ হাজার বয়স্ক ব্যক্তিকে মাসিক ১০০ টাকা করে ভাতা প্রদান শুরু করেছিলেন। বর্তমানে এ সংখা ৪৪ লাখে উন্নীত করা হয়েছে।

তিনি জানান, অসহায় প্রবীণদের নিরাপদ জীবনের জন্য সারাদেশে ৬৪ জেলায় সরকারি শিশু পরিবারে শান্তি নিবাস চালু করা হবে। সেখানে বিনোদনসহ নিরাপদে বসবাসের সকল সুবিধা রাখা হবে। পাশাপাশি যারা উৎপাদনশীল কাজে সম্পৃক্ত হতে চান তাদের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা রাখা হবে। উৎপাদিত পণ্য বিক্রয়ের জন্য আউটলেট রাখা হবে।

মন্ত্রী প্রবীণ নাগরিকদের উদ্দেশে বলেন, বঙ্গবন্ধু স্বাধীনতার পরপরই অবহেলিত, পশ্চাদপদ ও বঞ্চিত মানুষের কল্যাণের সংবিধানে তাদের অধিকারের কথা সন্নিবেশিত করেছেন। বঙ্গবন্ধুই স্বাধীনতার পর ১৯৭২ সালে প্রবীণ হিতৌষি সংঘকে সুসংগঠিত করার নির্দেশনা দিয়েছিলেন। প্রবীণদের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে দেশ পরিচালনায় নেতৃত্ব দেয়ার জন্য বঙ্গবন্ধু চিন্তা করেছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন