বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৯, ১২:০৩ এএম

চুক্তি হবে অবৈধ
মার্কিন-তালেবান সম্ভাব্য চুক্তিকে অবৈধ হিসেবে ঘোষণা করেছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি। শনিবার আফগানিস্তানের ‘তুলু’ টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। আগামী কয়েক দিনের মধ্যে আমেরিকার সঙ্গে তালেবানের একটি চুক্তি সই হতে যাচ্ছে বলে তালেবানের রাজনৈতিক দপ্তরের মুখপাত্র সোহেল শাহিন ঘোষণা করার পর তিনি এ প্রতিক্রিয়া জানালেন। গনি বলেন, খুব শিগগিরই হয়তো কাতারে আমেরিকা ও তালেবানের মধ্যে চুক্তি সই হবে, তবে সম্ভাব্য এই চুক্তির আইনি ভিত্তি নেই। পার্সটুডে।

পাল্টাপাল্টি শুল্কারোপ
চীনা ৫৫ হাজার কোটি ডলারের পণ্যে আরও ৫ শতাংশ শুল্ক আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ ঘোষণা দেন। এর আগে চীন সাড়ে ৭ হাজার কোটি ডলারের মার্কিন পণ্যে শুল্কারোপের ঘোষণা দেয়। এর কয়েক ঘণ্টা পরই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নতুন করে শুল্কারোপের ঘোষণা দিলেন। ইতোমধ্যে ২৫ হাজার কোটি ডলারের পণ্যে যুক্তরাষ্ট্র ২৫ শতাংশ শুল্ক আরোপ করে রেখেছে। আগামী পহেলা অক্টোবর থেকে তা ৩০ শতাংশ হবে। এতে করে যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য যুদ্ধ আরও প্রকট হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। রয়টার্স।

দন্ডের সংখ্যা হ্রাস
চলতি বছর দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে পরিবেশ আইন লংঘনে জরিমানা করার সংখ্যা কমেছে বলে বিবিসির অনুসন্ধানে উঠে এসেছে। দেশটির পরিবেশ বিষয়ক সংস্থাগুলোর দেয়া তথ্যেই এ বছরের জানুয়ারি থেকে ২৩ অগাস্ট পর্যন্ত পরিবেশ সংক্রান্ত অপরাধে জরিমানা করার সংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় এক তৃতীয়াংশ কম হয়েছে বলে দেখা গেছে। অন্যদিকে ওই একই সময়ের মধ্যে আমাজন বনের ব্রাজিল অংশে অগ্নিকান্ড বেড়েছে ৮৪ শতাংশ। বিবিসি।

বাগদাদে নিহত ৩
ইরাকের রাজধানী বাগদাদে মসজিদের সামনে এক বিস্ফোরণে কমপক্ষে ৩ জনের মৃত্যু হয়েছে। এসময় আহত হয়েছে আরও অন্তত ৩৪ জন। প্রাথমিক তদন্তের পর শনিবার পুলিশ জানায়, শুক্রবার বিকেলে বাগদাদের মুসায়িবের ব্যস্ত বাণিজ্যিক এলাকায়, একটি শিয়া মসজিদের সামনে, দুর্বৃত্তরা বিস্ফোরক ঠাসা মোটরবাইকটি চুপিসারে রেখে গিয়েছিল। তার কিছুক্ষণের মধ্যেই জোরালো বিস্ফোরণ ঘটে। নিউইয়র্ক পোস্ট।

নিষেধাজ্ঞা ইরানের
ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক সন্ত্রাসবাদে জড়িত থাকার দায়ে একটি মার্কিন বেসরকারি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে তেহরান। ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় শনিবার রাতে ‘ফাউন্ডেশন ফর ডিফেন্স অব ডেমোক্রেসিস’ নামের ওই সংস্থা ও এটির পরিচালক মার্ক ডুবোয়িটস্’র ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করে। বিবৃতিতে আরও বলা হয়েছে, এফডিডি ও এর পরিচালক ইরানি জনগণের জাতীয় স্বার্থ ও নিরাপত্তাকে ক্ষতিগ্রস্ত করা জন্য ব্যাপক তৎপরতা চালিয়েছে এবং এখনো চালিয়ে যাচ্ছে। প্রেস টিভি।

সাংবাদিককে হত্যা
মেক্সিকোয় ছুরিকাঘাতে এক সাংবাদিককে হত্যা করা হয়েছে। দেশটির কর্তৃপক্ষ শনিবার এ কথা জানিয়েছে। চলতি বছর এ নিয়ে দেশটিতে ১০ সাংবাদিককে হত্যা করা হলো। তেজুপিলকো নামের একটি নিউজ ওয়েবসাইটের প্রধান কন্ডেস জারামিলোর (৪২) লাশ শনিবার সকালে উদ্ধার করা হয়। তার শরীরে ধারালো অস্ত্রের আঘাত ছিল। এ হত্যাকান্ডের কারণে জানতে তদন্ত শুরু করা হয়েছে। ওই সাংবাদিকের আত্মীয় স্বজনরা জানিয়েছেন গত বছর জুন ও নভেম্বরে তাকে হত্যার হুমকি দেয়া হয়েছিল। রয়টার্স।

ইকুয়েডরে নিহত ৪
ইকুয়েডরের আমাজান অঞ্চলে একটি সেসনা ১৮২ বিমান দুর্ঘটনার কবলে পড়েছে। এতে ওই বিমানে থাকা ৪ আরোহী প্রাণ হারিয়েছে। বেসামরিক বিমান কর্তৃপক্ষ শনিবার জানায়, বিমানটিতে একজন ক্রু এবং তিনজন যাত্রী ছিলেন। বিমানটি মোরোনা সান্টিয়াগো এবং জামোরা সিনসিপি সীমান্তের’র কাছে শুক্রবার বিধ্বস্ত হয়। সামরিক বাহিনী ও অন্যান্য উদ্ধারকারীরা শনিবার ৪টি লাশ উদ্ধার করেছে। এনডিটিভি।

মিসৌরিতে হতাহত ৪
মিসৌরির সেন্ট লুইস শহরের একটি হাইস্কুলের আনন্দ অনুষ্ঠানে শুক্রবার রাতে গোলাগুলির ঘটনায় আট বছরের এক শিশু নিহত হয়েছে। ওই ঘটনায় আরো তিনজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। জানা গেছে, ওই কন্যা শিশু তার পরিবারের সঙ্গে সেখানে উপস্থিত হয়েছিল। আহত তিনজনের মধ্যে দু’জনই অল্পবয়সী। অপর একজন নারীর বয়স ৪০ বছর। গোলাগুলি শুরুর আগে সেখানে দফায় দফায় সংঘর্ষ হয়েছে। ওয়েবসাইট।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন