শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সম্পাদকীয়

ছোট ছোট স্বপ্নগুলো পুড়ে ছাই

মোহাম্মদ আবু নোমান | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৯, ১২:০২ এএম

আগুনের সাথে যুদ্ধ করে ওরা। শুধু যুদ্ধই নয়, আগুনকে পরাজিত করেই ওদের প্রতিদিন চলতে হয়। আজ হয়তো আগুনে পুড়েছে দেখে বা কেউ শুনে সাময়িক কষ্ট অনুভাব করছেন। কিন্তু বছরব্যাপীই ওদের জীবনযুদ্ধ করে বেঁচে থাকতে হয়। সম্প্রতি রাজধানীর মিরপুর-৭ নম্বর সেকশনের ঝিলপাড়ের চলন্তিকা বস্তিতে ভয়াবহ অগ্নিকান্ড ঘটে। এ ঘটনায় প্রায় ৮ সহস্রাধিক পরিবারের স্বপ্ন পুড়ে যায়। পোড়া ধ্বংসস্তূপ হাতড়ে বেড়াচ্ছেন সবহারানো মানুষ। সেখানে খুঁজে ফিরছেন যদি কিছু পাওয়া যায়! তাদের হতাশ হতে হয়। ছাই ছাড়া তাদের হাতে আর কিছু উঠে না। ভয়াবহ আগুনে সেখানে বেঁচে যাওয়ার মতো কিছুই নেই। যার যার সামর্থ্য অনুযায়ী সম্পদ বস্তিবাসীর ছিল। সেই সম্পদ হয়তো খুব বেশি নয়। কিন্তু বস্তিবাসীর কাছে তা অনেক। বেশির ভাগ বাসিন্দাই একমাত্র প্রাণটা হাতে নিয়ে এক কাপড়ে ঘর ছেড়ে বেরিয়ে এসেছেন। হাঁড়ি-পাতিল, কাঁথা-কাপড়, গয়না-গাঁটি, বই-খাতা সবকিছু পুড়ে ছাই। পুড়ে অঙ্গার হয়ে গেছে তাদের অনেক দিনের জমানো ছোট ছোট স্বপ্ন ও সম্পদ।

পোড়া ছাই-ভস্মের মাঝে ওরা আর কি খুজবে! ওদের জীবনটাই তো পুড়ে গেছে! কি সুখ আছে ওদের জীবনে! কি স্বপ্নই বা থাকতে পারে ওদের! বাঁশ, কাঠ আর টিন দিয়ে তৈরি খুপরি ঘর। অপরিকল্পিতভাবে শতশত দোতলা ঘরও করা হয়েছিল। এই ঘিঞ্জি বস্তিতে এখন শুধু কয়লা আর ছাইয়ের স্তুপ, লেলিহান আগুনে নিশ্চিহ্ন হয়ে গেছে। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর হাজারো সদস্যের এখন মাথাগোঁজার ঠাঁই নেই। খোলা আকাশের নিচে অনিশ্চিত এক পরিস্থিতিতে পড়েছে তারা। পুরুষেরা টয়লেটের জন্য নিজেদের মতো ব্যবস্থা করে নিলেও মেয়েরা সমস্যায় পড়েছেন।

ঢাকা শহরের বেশীরভাগ বস্তির বাসিন্দাই, গৃহকর্মী, দাড়োয়ান, দিনমজুর, কলকারখানা বা গার্মেন্টস শ্রমিক। শুধু রাজধানীতে কমবেশি ৩০ লাখ লোক বিভিন্ন বস্তিতে বাস করে। এর মধ্যে উল্লেখযোগ্যসংখ্যক পোশাকশ্রমিক। ঝিলপাড়ে যাদের ঘর পুড়েছে, তাদের মধ্যে নিশ্চিতভাবেই অনেক পোশাককর্মী রয়েছেন। নাগরিক সমাজের বিজ্ঞজনরা বলে থাকেন, গার্মেন্টস শ্রমিকরাই নাকি বাংলাদেশের প্রাণশক্তি। একটি দেশের এই প্রাণশক্তির জীবন-মান দেখতে চাইলে, বস্তিতে গেলেই হবে। পোশাকশিল্প, শ্রমিক বা বিচিত্র যে পেশাতেই বস্তিবাসীরা জড়িত থাকুক, দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও বৈদেশিক মুদ্রা অর্জনে তাদের অবদান রয়েছে। দেশের অর্থনৈতিক উন্নয়নে বস্তিবাসীর ভূমিকা অনস্বীকার্য। অথচ তারা নানা সময় উচ্ছেদ এবং চাপের মুখে পড়েন।

কাজ না পেয়ে, ফসলের ন্যায্য দাম না পেয়ে, বন্যা কিংবা মঙ্গা এলাকার গ্রামীণ মানুষেরাই শহরে এসে বস্তিতে উঠে। আকাশই যাদের ছাঁদ বা শামিয়ানা, কোথাও থাকার বা যাওয়ার জায়গা নেই বলে তাদের হার মানারও উপায় নেই। এজন্য প্রতিবার পুড়ে যাওয়ার পরও ‘পালাবি কোথায়’ যেনো তাদের নিয়তি। এখন নতুন করে ঘর তোলার জন্য তাদের দাঁড়াতে হবে, ধরনা ধরতে হবে, নগর প্রশাসন, গডফাদার ও ক্ষমতাসীন জমিদার চাঁদাবাজদের কাছে। এভাবে তাদের আবার মাথা তুলে দাঁড়াবার ও ঘর বাঁধার খুঁটি পুঁততে হবে।

আগুন কেন লেগেছে, কীভাবে লেগেছে, তা নিয়ে প্রতিবারই চলে নানা বিতর্ক। কারও মতে, এসব বস্তির দখলদার থাকে অনেক। কারও দখলে দশ ঘর, আবার কারও দখলে ৫০ ঘর, ১০০ ঘর। তাই অপেক্ষাকৃত শক্তিধর দখলদারেরা নিজেদের দখলি এলাকাকে আরও স¤প্রসারিত করতে বস্তিতে আগুন দিয়ে নতুন কোন ফন্দি বাস্তবায়ন করার ইচ্ছা পোষণ করে। ঢাকায় কোনো কোনো বস্তিতে বছরে গড়ে অন্তত দুবার আগুন লাগে। প্রতিটি বস্তিতে ঘুরে-ফিরে বছরে একবার আগুন লাগা নিয়মিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। এভাবে আগুন লাগার কিংবা লাগাবার রহস্যভেদ করার কোনো কর্তৃপক্ষ খুঁজে পাওয়া যায় না। বস্তির আগুন লাগার দায় কেউ নেয় না। নগর প্রশাসন, দমকল বিভাগ ও সরকার দায়সারা একটি বক্তব্য দেয় মাত্র।

বস্তিবাসীরা কেউই বিনা ভাড়ায় থাকতে পারে না। অথচ বিনা পুঁজিতে অঢেল টাকা আদায়ের আখড়া একেকটা বস্তি। সাথে মাদকের ব্যবসাতো আছেই। ক্ষমতাসীনরা সরকারি জায়গায় বস্তি বসিয়ে ভাড়া তুলে থাকে। বস্তির লোককে ঢাল হিসেবে ব্যবহার করে রাজনৈতিক প্রতাপও দেখান। অবৈধ পথে পেতে হয় বলে, বিদ্যুৎ, গ্যাস, পানি তাদের কিনতে হয় বাজার মূল্যের চাইতে বেশি দরে। সবমিলিয়ে মধ্যবিত্তরা যে ভাড়া দিয়ে ফ্ল্যাট বাড়িতে থাকেন, বর্গফুট হিসেবে তাদের চেয়ে বস্তির ভাড়া মোটেও কম নয়।

ঢাকার বনানীর কড়াইল বস্তিতে গত এক দশকে ১৭ বার অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এর মধ্যে গত তিন বছরে ছয়বার লাগা অগ্নিকান্ডের তিনটিকেই ‘নাশকতা’ বলে দাবি করেন ক্ষতিগ্রস্ত বস্তিবাসী। বস্তিতে বারবার অগ্নিকান্ডের কারণ কী? বস্তির অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের দাবি, সরকারি জায়গা দখল নিতে দুর্বৃত্তরা বস্তিতে আগুন লাগায়। বস্তিতে নতুন দখলদারের ছড়ি ঘোরানো, ভূমি দখলের রাজনীতি এবং অর্থনীতিসহ অনেক মহাক‚টপরিকল্পনা থাকে ঝুপড়ি ঘরগুলো ঘিরে। যখন যে সরকার ক্ষমতায় আসে, তখন সেই সরকারের স্থানীয় প্রভাবশালী নেতাকর্মীর প্রশ্রয়ে সন্ত্রাসীরা অগ্নিকান্ড ঘটায়। প্রতিটি ঘটনার পরই গঠিত হয় তদন্ত কমিটি। কিন্তু তদন্তের পরও বস্তিবাসীর ‘নাশকতার’ অভিযোগের সত্যতা পায় না সংশ্লিষ্টরা। তাই স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠেছে- বস্তিতে কেন বারবার আগুন লাগে? বস্তির আগুন কি দুর্ঘটনা, নাকি নাশকতা? অথচ বস্তিবাসীদের অনেককে মাদক ব্যবসাসহ বিবিধ অপরাধকর্মে যারা ব্যবহার করেন, তারা কিন্তু বস্তির লোক নন। তারা থাকেন ‘ভিআইপি’ এলাকায়। তাদের কাউকে কাউকে স্থানীয় জনপ্রতিনিধি, জনসেবক হিসেবেও জেনে থাকে সর্বসাধারণ।

রাজধানীর মিরপুরের রূপনগরে পুড়ে যাওয়া ঝিলপাড় বস্তিটিতে আগুন লাগার প্রাথমিক কারণ, সেখানে কোনো শৃঙ্খলা না থাকা। প্রচলিত ব্যবস্থার আওতায় বস্তিবাসীদের পক্ষে বৈধভাবে বিদ্যুৎ, পানি ও গ্যাস সরবরাহ পাওয়ার দরজা বন্ধ ছিল। ঝিলপাড়ের বস্তি ‘অবৈধ’, তাই সরকার কখনো ভাবেনি তাদের নিরাপত্তা ও বৈধভাবে ইউটিলিটি সার্ভিস দেওয়ার ব্যাপারে। সরকারি জমির ওপরে গড়ে ওঠা বস্তি থেকে যারা প্রতি মাসে মোটা অঙ্কের মাসোহারা নিয়েছেন, তারা আগুন লাগার কারণে সৃষ্ট ক্ষয়ক্ষতির দায় এড়াতে পারেন কী?

যে ৫০ জন ‘নব্য আওয়ামী লীগার’ (রূপনগর থানা আওয়ামী লীগের সভাপতির বক্তব্য অনুযায়ী) এই বস্তি থেকে অবৈধভাবে মাসে ৩০ লাখ টাকার বেশি তুলতেন, তাদের দায়দায়িত্ব চিহ্নিত করা জরুরি। কোন নব্য আওয়ামী লীগার দ্বারা চাঁদা তোলা সম্ভব কিনা তা বুঝতে হলে প্রাইমারির বেশি জ্ঞানার্জন লাগে না। যাই হোক, কথিত চাঁদাবাজদের মধ্যে যারা ‘নব্য আওয়ামী লীগার’, তাদের বহিষ্কার করা সংগঠনটিরই দায়িত্বের মধ্যে পড়ে।

অগ্নিকান্ডের ব্যাপারে বস্তিবাসীদের কেউ কেউ বলছেন, সুপরিকল্পিতভাবে লাগিয়ে দেওয়া হয়েছে আগুন। তাদের অভিযোগ, বস্তিতে অগ্নিকান্ডর ঘটনা কোনো দুর্ঘটনা নয়, এটা স্বার্থান্বেষী মহলের ষড়যন্ত্র। তাদের দাবি, বস্তি উচ্ছেদের জন্য কেরোসিন ছিটিয়ে আগুন লাগিয়ে দিয়েছে দুর্বৃত্তরা। ঝিলপাড় বস্তির আগুন নেভানো থেকে শুরু করে উদ্ধারকার্যে অংশ নেওয়া ফায়ার সার্ভিসের কর্মকর্তা সাইফুল ইসলাম সংবাদ মাধ্যমকে জানান, ‘বস্তিতে লাগা আগুন ক্রমশ তীব্র হয়ে ওঠার পেছনে ছিল অবৈধ গ্যাসের লাইন। এসব অবৈধ গ্যাস সংযোগের কারণেই আগুন তীব্র হয়েছে। তিনি বলেন, বস্তিতে প্রচুর অবৈধ গ্যাসের সংযোগ ছিল। এ লাইনগুলো টানা হয়েছিল প্লাস্টিকের পাইপ দিয়ে। যে কারণে আগুন ভয়ঙ্কর গতিতে ছড়িয়ে পড়ে। এ ছাড়া বস্তির অধিকাংশ ঘরই বাঁশ, কাঠ ও টিন দিয়ে তৈরি। প্রায় প্রতিটি ঘরই ছিল দ্বিতল। এগুলো খুবই দাহ্য পদার্থ। আগুনের সংস্পর্শে এসে দ্রুত জ্বলে বিস্তার ঘটেছে।’

জানা যায়, পুড়ে যাওয়া ঝিলপাড় বস্তি থেকে মাসে বিদ্যুৎ, গ্যাস ও পানির বিল ওঠে প্রায় দেড় কোটি টাকা। এই তিনটি সেবা খাতের মধ্যে গ্যাস থেকে সরকার কোনো টাকাই পায় না। আর বিদ্যুৎ ও পানি থেকে খুব সামান্য অর্থ জমা হয় সরকারি কোষাগারে। পানি বাবদ ১৫ লাখ টাকা তোলে সরকারি দলের সিন্ডিকেট। বিদ্যুৎ বিল ৫৫ লাখ, সেখান থেকে ডেসকো পায় মাত্র ৫ লাখ টাকা। অথচ বিদ্যুৎ সংযোগের জন্য প্রতিটি ঘরের বাসিন্দাকে দিতে হয় ৩০০ থেকে ১ হাজার টাকা। এ তো শুধু এক বস্তির পরিসংখ্যান মাত্র। সারা দেশে এ রকম হাজারো বস্তি রয়েছে। দেশের প্রতিটি বস্তিতেই গ্যাস, বিদ্যুৎ ও পানির চুরির উৎসব চলছে। এভাবে গ্যাস, বিদ্যুৎ পানির খাতে লস ও লোকসান দেখিয়ে, গণশুনানির ফল তোয়াক্কা না করেই দাম বৃদ্ধির বোঝা বহন করতে হয় সাধারণ জনগণকে। এগুলো দেখার যেন কেউ নেই।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের তথ্যানুযায়ী, গত বছর (২০১৮ সালের জানুয়ারি-ডিসেম্বর) সারাদেশে ১৬৫টি বস্তিতে আগুন লাগে। এর মধ্যে ঢাকায় ৩৩, চট্টগ্রামে ৪৩, রংপুরে ৮৮ এবং সিলেট বিভাগে ১টি বস্তি আগুনে পুড়ে যায়। এসব অগ্নিকান্ডে আনুমানিক ক্ষতির পরিমাণ প্রায় ৯৩ কোটি ৬১ লাখ ৩৩ হাজার ৬৫০ টাকা। চলতি বছরের জানুয়ারি থেকে গত ১৬ আগষ্ট পর্যন্ত সারাদেশে ২৮টি বস্তি পুড়েছে। এসব ঘটনায় মৃত্যু হয়েছে নারী-শিশু-বৃদ্ধসহ ১৮ জনের।

বস্তিবাসীদের পর্যায়ক্রমে কী করে আবাসনসংকট নিরসন করা যায়, সেটা নীতিনির্ধারকদের কখনো গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিতে দেখা যায়নি। বস্তির মানুষ পৃথিবীর বাইরের অন্য কোন গ্রহের নয়। বস্তির নাগরিকদের জীবনের নিরাপত্তা এবং জীবনমানের উন্নয়নের দায়িত্ব সরকারকেই নিতে হবে। সম্প্রতি ঝিলপাড়ের আগুনে যেসব মানুষ সর্বসান্ত হয়েছে তাদের মাথা গোঁজার ঠাঁই নিশ্চিত করাও সরকারের দায়িত্ব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন