ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ মুহাররম ১৪৪১ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

তুরস্কের পাঁচ জেনারেলের পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৯, ১১:৪১ এএম

তুরস্কের সেনাবাহিনীর শীর্ষ পর্যায়ের পাঁচ জেনারেল পদত্যাগ করেছেন। স্থানীয় পত্রিকা দৈনিক জমহুরিয়াত গতকাল রোববার এ খবর দিয়েছে। চলতি মাসের প্রথম দিকে তুরস্কের সামরিক পরিষদের বৈঠকের পর এসব জেনারেল পদত্যাগ করলেন।
গত ১ আগস্ট তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ানের সভাপতিত্বে সর্বোচ্চ সামরিক পরিষদের বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে সামরিক কর্মকর্তাদের পদোন্নতি, বরখাস্ত এবং উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের বদলির বিষয় নিয়ে আলোচনা হয়।
পদত্যাগকারী পাঁচ কর্মকর্তার মধ্যে একজন মেজর জেনারেল এবং চারজন ব্রিগেডিয়ার জেনারেল রয়েছেন। পহেলা আগস্টের ওই বৈঠকে যেসব আলোচনা হয়েছিল তার মধ্যে একটি বক্তব্য ছিল এমন- অবসরে যাওয়া অনেক সামরিক কর্মকর্তা তুর্কি সেনাবাহিনীকে আকারে ছোট করার চেষ্টা করেছেন। এই বক্তব্যের প্রতিক্রিয়ায় এসব জেনারেল পদত্যাগ করেছেন বলে অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে দৈনিকটি এ খবর জানিয়েছে।
তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে এ ব্যাপারে কোনও মন্তব্য করেনি। পদত্যাগকারী কর্মকর্তাদের মধ্যে মেজর জেনারেল আহমেদ এরকান কোরবাসি রয়েছেন, যিনি সিরিয়ার ইদলিব প্রদেশ মোতায়েন তুর্কি সেনাদের নেতৃত্ব দিয়েছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন