ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

প্রধানমন্ত্রী অঙ্গীকার ভঙ্গ করছেন

ফুলবাড়ী ট্র্যাজেডি দিবস

ফুলবাড়ী (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৯, ১২:০১ এএম

বর্তমান সরকারের অঙ্গীকার ছিল ফুলবাড়ীর ৬ দফা চুক্তির পূর্ণ বাস্তবায়ন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সে অঙ্গীকার ভঙ্গ করছেন। এই সরকার শুধু উন্নয়নের কথা বলে কিন্তু সরকারের কাছে উন্নয়ন মানে মানুষকে উচ্ছেদ করা, কৃষি জমি শেষ করা, টাকা বানাও সেই টাকার ভাগ বিদেশী কোম্পানী পাবে, সরকারের মন্ত্রীরা পাবে, আমলারা পাবে, সেটাই তাদের কাছে উন্নয়ন।

যে নীতি জনগণের স্বার্থ না দেখে বিদেশী কোম্পানীর টাকা নিয়ে চুক্তি সই করে জনগণকে বিপদে ফেলে সেই রাজনীতি ও রাজনীতিবীদদের প্রত্যাখান করেছে ফুলবাড়ীর গণঅভ্যুথান। গতকাল সোমবার সকালে দিনাজপুর ফুলবাড়ী ট্রাজেডি দিবসে নিমতলা মোড়ের জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তেল-গ্যাস, খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ উপরোক্ত কথাগুলো বলেন।

তিনি আরও বলেন, ১৩ বছর পার হয়েছে আর বিলম্ব নয় আইনগতভাবে ফুলবাড়ী চুক্তির বাস্তবায়ন চাই। ফুলবাড়ীর সাথে যে চুক্তি হয়েছে আইনগতভাবেই তার পূর্ণ বাস্তবায়ন করতে সরকার বাধ্য কারণ এই চুক্তির কিছু কিছু ধারা বাস্তবায়ন হয়েছে। এশিয়া এনার্জি নাম বদলে জিসিএস নাম দিয়েছে নাম বদলালেই তার রুপ পরিবর্তন হয় না। শিগগিরই প্রত্যাহার ও ৬ দফা চুক্তির পূর্ণ বাস্তবায়ণ না হলে পদযাত্রাসহ নতুন কর্মসূচী দেয়া হবে ।

এ সময় তেল, গ্যাস,খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির ফুলবাড়ী শাখার ভারপ্রাপ্ত আহবায়ক হামিদুল হকের সভাপতিত্বে গনসংহতি আন্দোলন এর প্রধান সমন্বয়কারী জুনায়েদ সাকি,জাতীয় গণফ্রন্টের সমন্বয়ক টিপু বিশ্বাস, বাসদের কেন্দ্রীয় সদস্য শুদ্রাংশ চক্রবর্তী, কমিউনিস্ট পার্টির প্রেসিডিয়াম মেম্বার শাহীন রহমান, বিপ্লবী ওয়ার্কাস পার্টির পলিট ব্যুরোর সদস্য আনসার আলী দুলাল, তেল গ্যাস কমিটির জেলা আহবায়ক আলতাব হোসাইন, সাবেক উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম বাবলু, সিপিবি জেলা শাখার সাধারণ সম্পাদক এসএম নুরুজ্জামান জামান, জাতীয় কমিউনিস্ট লীগের সাধারণ সম্পাদক সঞ্জিব প্রসাদ জিতুসহ কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

এছাড়াও দিনের শুরুতে সকাল সাড়ে ৯ টায় ফুলবাড়ী বাজার থেকে সম্মিলিত পেশাজীবী সংগঠনের ব্যানারে মেয়র মর্তুর্জা সরকার মানিক এর নেতৃত্বে শোক র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ২০০৬ সালে অন্দোলনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে নিহতদের শহীদ স্মৃতিস্তম্ভে গিয়ে শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণের মধ্যদিয়ে শেষ হয়। সকাল ১০টায় নিমতলা মোড়ে তেল, গ্যাস,খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব প্রফেসার আনু মুহম্মদ এর নেতৃত্বে একটি শোক র‌্যালী পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ আমিন, সালেকিন ও তরিকুলের বেদীতে পুষ্পমাল্য অর্পণ করে।

অপরদিকে ফুলবাড়ী পৌর শহরের প্রায় দোকান পাট বন্ধ রেখে উপজেলার সর্বত্র কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারন, হাজার হাজার জনতার অংশগ্রহণে শোক র‌্যালী শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। তবে আইনশৃঙ্খলা বাহিনীর কড়া নজরদারীতে ফুলবাড়ী পৌরশহরের পরিস্থিতি স্বাভাবিক ছিল।

উল্লেখ্য, উন্মুক্ত পদ্ধতিতে কয়লা উত্তোলনের প্রতিবাদে ২০০৬ সালের ২৬ আগস্ট আইনশৃঙ্খলা বাহিনীর গুলিতে প্রান হারায় ৩ জন। আহত হয় আরও আড়াই শতাধিক প্রতিবাদি মানুষ এরই প্রতিবাদে প্রতিবছর এই দিনটিকে পালন করে আসছেন ফুলবাড়ীবাসী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন