ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

ব্যবসা বাণিজ্য

৭৫ কোটি টাকা নিয়ে উধাও

হায় হায় কোম্পানি ‘ফুয়াদ বাংলাদেশ’

জাকের উল্লাহ চকোরী, কক্সবাজার থেকে : | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

ফুয়াদ বাংলাদেশ নামক একটি এনজিও সংস্থা গ্রাহকদের ১৬ শতাংশ লভ্যাংশের লোভ দেখিয়ে কয়েক হাজার গ্রাহকের কাছ থেকে কম করে হলেও ৭৫ কোটি টাকা নিয়ে উধাও হয়ে গেছে। এ সংস্থার দু’ প্রধান নির্বাহীর বাড়ি হচ্ছে, কক্সবাজারের চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের দক্ষিণ ঘুনিয়া গ্রামে। ওই গ্রামের আলী আকবরের পুত্র ইব্রাহিম ও মাষ্টার আনোয়ার হোসেনের পুত্র আবদুল মন্নান। বর্তমানে দেশ ছেড়ে পালিয়ে গিয়ে কাতারে রাজধানী দোহা মাইজারে অবস্থান করছে বলে ভূক্তভোগিরা অভিযোগ করেছেন। এনজিও সংস্থাটি ব্যাংকের আদলে ডিপিএস, এসডিপিএস, ঋণ প্রদানসহ বিভিন্ন লাভজনক পদ্ধতি দেখিয়ে গ্রাহকদের প্রতারণার ফাঁদে ফেলে বিপুল পরিমান অর্থ হাতিয়ে নেয়। 

গতকাল সোমবার সন্ধ্যায় ফাঁসিয়াখালী ইউনিয়নের রাজার বিল গ্রামের মৃত ফতেহ ইউনছ আহমদের পুত্র শহিদুল ইসলাম চৌধুরী স্থানীয় সাংবাদিকদের কাছে অভিযোগ করেছেন, তার কাছ থেকে ওই দু’ প্রতারক বিভিন্ন লাভজনক ব্যবসা দেখিয়ে ৪০ লাখ টাকা হাতিয়ে নেয়। এ ব্যাপারে তিনি চকরিয়া থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করার পর থানা পুলিশ বেশ কয়েকবার অভিযুক্তদের বাড়িতে হানা দিলেও অভিযুক্তরা পলাতক থাকায় পুলিশ কোন ব্যবস্থা গ্রহণ করতে পারেনি। ভুক্তভোগিরা আরো অভিযোগ করেন, এনজিও সংস্থা ফুয়াদ বাংলাদেশের প্রধান নির্বাহী ইব্রাহিম চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নসহ বিভিন্ন এলাকায় প্রায় ৫ কোটি টাকার জমি ক্রয় করে নিজের সংস্থার নামে। বর্তমানে এসব জমি দেখভাল করছে তার ছোট ভাই মৌলানা এহেচানুল করিম। গ্রহকরা ওই জমি বিক্রয় করে তাদের পাওনা পরিশোধের জন্য স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন।
এ ভাবে ফুয়াদ বাংলাদেশ নামক এনজিও সংস্থাটি চট্টগ্রামের বহদ্দরহাট, লোহাগাড়া উপজেলার আমিরাবাদ, কক্সবাজার জেলার ঈদগাঁও, কক্সবাজার সদর ও চকরিয়া উপজেলায় অস্থায়ী ভাড়া অফিস খুলে কয়েক হাজার গ্রাহকের কাছ থেকে ৭৫ কোটি টাকা হাতিয়ে নিয়ে পলাতক হয়ে যায়। বর্তমানে অর্থলগ্নকারি কয়েক হাজার পরিবার তাদের মূলধন হারিয়ে পথে বসার উপক্রম হয়েছে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন