ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলে ডেঙ্গুতে এক সপ্তাহে ৩ জনের মৃত্যু

নাছিম উল আলম : | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

 দক্ষিণাঞ্চলে গত এক সপ্তাহে ডেঙ্গু আক্রান্ত আরো ৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও সরকারি হাসপাতালগুলোতে সহস্রাধিক ভর্তি হয়েছে। এর মধ্যে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালেই ভর্তি হয়েছে অন্তত ৪শ’। মারা গেছে দু’জন। এ সময়ে পিরোজপুরে ডেঙ্গু আক্রান্ত একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দক্ষিণাঞ্চলে ডেঙ্গু আক্রান্ত ১১ জনের মৃত্যু হল। ডেঙ্গু পরিস্থিতি খতিয়ে দেখতে ঢাকার আইইডিসিআর এর একটি গবেষণা টিম বরিশালে কাজ করছে। তারা বিভিন্ন এলাকা থেকে মশার লার্ভা সংগ্রহ করে এ রোগ বিস্তারের কারণসমূহ পর্যালোচনা করছে বলে বিভাগীয় পরিচালক-স্বাস্থ্য জানিয়েছেন।
দক্ষিণাঞ্চলের সর্ববৃহৎ শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে গতকাল সোমবার দুপুর পর্যন্ত শুধু ডেঙ্গু আক্রান্ত রোগীই চিকিৎসাধীন ছিল ১৬৭ জন। এর আগে হাসপাতালটিতে প্রায় ৪শ’ ডেঙ্গু রোগী চিকিৎসাধীন ছিল। গতকাল সকাল পর্যন্ত বরিশাল, পটুয়াখালী, ভোলা, পিরোজপুর ও ঝালকাঠির জেলা-উপজেলা হাসপাতালগুলোতে ভর্তিকৃত ডেঙ্গুজ্বর আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৩ হাজার ৬৩৫ বলে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর সূত্রে বলা হয়েছে। এর বাইরেও অন্তত হাজার পাঁচেক ডেঙ্গু আক্রান্ত মানুষ বিভিন্নভাবে চিকিৎসা নিয়েছেন। গতকাল সকাল পর্যন্ত বিভিন্ন হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে ৩ হাজার ২৬৭ জন ডেঙ্গু জ্বরের রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, গত ২০ আগস্ট দক্ষিণাঞ্চলের হাসপাতালগুলোতে মোট ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৫০৭ জন। ২১ আগস্ট ৬ জেলার সরকারি হাসপাতালগুলোতে মোট ডেঙ্গু রোগীর সংখ্যা ছিল ৪৭৩। ২২ আগস্ট দক্ষিণাঞ্চলের হাসপাতালগুলোতে মোট ডেঙ্গু রোগী ছিল ৪৯৫। ২৩ আগস্ট হাসপাতালে চিকিৎসাধীন রোগীর সংখ্যা ছিল ৪৩৩। ২৪ আগস্ট দক্ষিণাঞ্চলের ৬ জেলায় চিকিৎসাধীন ডেঙ্গু রোগী ছিল ৪৯৭। ২৫ আগস্ট চিকিৎসাধীন রোগীর সংখ্যা দাঁড়ায় ৪৭৮। গতকাল নতুন করে আরো ১১০ জন আক্রান্ত ভর্তির পরে দুপুর পর্যন্ত হাসপাতালগুলোতে রোগীর সংখ্যা প্রায় ৪ শতে হ্রাস পায়।

গতকাল সকাল পর্যন্ত দক্ষিণাঞ্চলের সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে ভর্তি ৩ হাজার ৬৩৫ রোগীর মধ্যে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালেই ভর্তি হয়েছেন প্রায় ১ হাজার ৭শ’। ডেঙ্গু নিয়ন্ত্রণে বরিশাল মহানগরীসহ সমগ্র দক্ষিণাঞ্চলে এডিস মশার বংশ বিস্তার রোধে ঢাকা থেকে আগত সব ধরনের যানবাহনগুলোতে মশক নিধনের বিষয়টি নিশ্চিত করার তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। বরিশাল মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. বাকির হোসেন বিষয়টির সাথে একমত পোষণ করেছেন। দক্ষিণাঞ্চলে মশার বংশ নির্মূলে ক্রাস প্রোগ্রাম গ্রহণেরও তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন