শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

পুঁজিবাজারে বেড়েছে সূচক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম


 দামি কোম্পানির শেয়ারের ওপর ভর করে মদেশের প্রধান শেয়ারবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) মূল্য সূচক বেড়েছে। একই সঙ্গে ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। এর মাধ্যমে টানা দুই কার্যদিবস দর পতনের পর ঊর্ধ্বমুখিতার দেখা মিলল।
ড়শলভঠ সূচক ও লেনদেন বাড়লেও লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১২২টি প্রতিষ্ঠানের। বিপরীতে দাম কমেছে ১৭৪টির। আর ৪৭টির দাম অপরিবর্তিত রয়েছে।
বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতনের মধ্যে সম্পূর্ণ ব্যতিক্রম ছিল শেয়ারের দামের দিক থেকে শীর্ষে থাকা কোম্পানিগুলো। দামের দিক থেকে শীর্ষ ২১টিতে থাকা কোম্পানিগুলোর মধ্যে এদিন ২০টির শেয়ারের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১টির। আর শেয়ারের দাম হাজার টাকার ওপরে থাকা ১১টি প্রতিষ্ঠানের সবকটির শেয়ার দাম বেড়েছে।
দামি কোম্পানির শেয়ার দাম বাড়ার প্রভাবে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১২ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১৭৮ পয়েন্টে অবস্থান করছে। বাকি দুটি সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৯৮ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮২৯ পয়েন্টে দাঁড়িয়েছে।
সবকটি সূচকের উত্থানের পাশাপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৪৬৭ কোটি ৭৫ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৪৭ কোটি ১৬ লাখ টাকার। সে হিসাবে লেনদেন বেড়েছে ২০ কোটি ৫৯ লাখ টাকা।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৮২৪ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ২৩ কোটি ৫৫ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৪৮টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৮৫টির, কমেছে ১২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন