ঢাকা, বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬, ১৮ মুহাররম ১৪৪১ হিজরী।

জাতীয় সংবাদ

খোলা বাজার থেকে এলএনজি আমদানি করা হবে- অর্থমন্ত্রী

৩৪২ কোটি টাকার ২ টি ক্রয় প্রস্তাব অনুমোদন, মন্ত্রী পরিষদ সচিব হচ্ছেন সেতু সচিব

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ আগস্ট, ২০১৯, ৮:০২ পিএম

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এবং সরকারি ক্রয় সংক্রান্ত কমিটির বৈঠকের বিভিন্ন প্রস্তাবের বিস্তারিত তুলে ধরে বলেন, স্পট মার্কেট বা খোলা বাজার থেকে এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) আমদানি করবে সরকার। এ জন্য মাস্টার সেল অ্যান্ড পার্চেজ অ্যাগ্রিমেন্টের (এমএসপিএ) ভিত্তিতে এলএনজি আমদানি করার জন্য সরবরাহকারীদের একটি সংক্ষিপ্ত তালিকা করা হয়েছে। এর ফলে দ্রুততম সময়ে এলএনজি আমদানি করা সম্ভব হবে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, এলএনজি আমদানির জন্য বেশ কিছু দেশের সঙ্গে আমাদের দীর্ঘমেয়াদী চুক্তি রয়েছে। তবে আমরা স্বল্প সময়ে তাৎক্ষণিকভাবেও এলএনজি আমাদিন করতে চাই। তাই স্পট মার্কেট থেকে এলএনজি আমদানির একটি প্রস্তাবের অনুমোদনে দেয়া হয়েছে। এদিকে নতুন মন্ত্রিপরিষদ সচিব নিয়োগের বিষয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের জানিয়েছেন, নতুন মন্ত্রিপরিষদ সচিব হচ্ছেন সেতু বিভাগের সিনিয়র সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। অর্থমন্ত্রী জানান, বিশ্বব্যাংকের ওয়াশিংটনের প্রধান কার্যালয়ে বিকল্প নির্বাহী পরিচালকের দায়িত্ব পাচ্ছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। আগামী তিন বছরের জন্য তিনি এ নিয়োগ পাচ্ছেন। এ সময় উপস্থিত বর্তমান মন্ত্রিপরিষদ সচিব বলেন, (আনোয়ারুল ইসলামের নিয়োগ) সবকিছু চূড়ান্ত। তবে কিছু প্রক্রিয়া রয়েছে, প্রক্রিয়া শেষ হলেই তার নিয়োগ চূড়ান্ত হবে।

গতকাল বুধবার (২৮ আগস্ট) সচিবালয়ে মন্ত্রীপরিষদ সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপত্বিতে অনুষ্ঠিত সভায় এ প্রস্তাব অনুমোদন দেয়া হয়। সভা শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের জানান, সভায় ক্রয় সংক্রান্ত দুইটি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। প্রস্তাব দুইটিতে মোট ব্যয় হবে ৩৪২ কোটি ৪৬ লাখ ৫২ হাজার ৬১৯ টাকা। এর মধ্যে একটি চট্টগ্রাম বন্দরে ৬ বছরের বছরের জন্য সাইফ পাওয়ারটেক লিমিটেড নামক প্রতিষ্ঠানকে টার্মিনাল অপারেট হিসেবে নিয়োগ সংক্রান্ত।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, চট্টগ্রাম বন্দরের চিটাগাং কন্টেইনার টার্মিনাল (সিসিট) এলাকায় কন্টেইনার ও কন্টেইনরজাত কার্গো হ্যান্ডলিং কাজটি জটিল প্রকৃতির। তাই পিপিআর ২০০৮ অনুসরণ পূর্বক ‘সিঙ্গেল স্টেজ টু ইনভেলাপ’ পদ্ধতিতে ৬ বছরের জন্য টার্মিনাল অপারেটর নিয়োগ দেয়া হবে। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে ৩০৩ কোটি ৯৯ লাখ ৩৫ হাজার ৬৪০ টাকা। প্রস্তাবটি বাস্তবায়ন করবে নৌপরিবহন মন্ত্রণালয়।

আ হ ম মুস্তফা কামাল বলেন, অপারেটর নিয়োগের জন্য দরপত্র আহবান করা হলে ৪ টি প্রতিষ্ঠান দরপত্র ক্রয় করে এবং একটি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে। টিইসি মূল্যায়িত ও সুপারিশকৃত সাবলিমেন্টারি রেসপনসিভ হিসেবে প্রতিষ্ঠান সাইফ পাওয়ারটেক লিমিটেডকে ৬ বৎসরের জন্য টার্মিনাল অপারেট নিয়োগের কাজ সর্বসম্মতিক্রমে দেয়া হয়েছে। প্রস্তাবটি অনুমোদন দেয়া হয়েছে। তবে আরও সোর্স খুঁজে বের করা কিংবা সরকার নিজেই এ কাজটি করতে পারে কিনা সেটা খতিয়ে দেখতে বলা হয়েছে। কারন একমাত্র সোর্স থেকে সেবা গ্রহণ করায় অনেক সময় ঝুঁকি থাকে।

সভায় অনুমোদিত অপর প্রস্তাবটি হলো ঢাকা মহানগরীর পানি সরবরাহ ব্যবস্থার দীর্ঘ মেয়াদী উন্নয়নের লক্ষ্যে ‘ঢাকা ওয়াটার সাপ্লাই নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রজেক্ট’ এর আওতায় কনসালটেনসি সার্ভিস ফর কেপাসিটি বিল্ডিং ফর সাসটিনেবিলিটি (সিববএস) কাজের জন্য পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ। এটিও অনুমোদন দেয়া হয়েছে।

প্রকল্পটি বিস্তারিত উল্লেখ করে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, এ প্রকল্পটি গত মে মাসের ২৪ তারিখে একনেকে অনুমোদিত হয়। প্রকল্পের আওতায় কাজের পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের লক্ষ্যে ইনভাইটেশন ফর এক্সপ্রেশন অব ইন্টারেস্ট (ইওআই) প্রকাশ করলে ২৩ টি প্রতিষ্ঠান প্রস্তাব দাখিল করে। প্রস্তাব মূল্যায়ন কমিটি শর্ট লিস্টেড ৫ টি ফার্মের প্রস্তাবের মধ্য হতে প্রথম স্থান অধিকারী জয়েন্ট ভেনচার অব এনজেএস কনসালটেন্ডস কোম্পানী লিমিটেড এন্ড একোয়া কনসালটেন্ডস এন্ড এসোসিয়েট লিমিটলেড ইন এ্যাসোশিয়েশন ইউথ ম্যাক্সওয়েল স্টেমপ লিমিটেডকে পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে নিয়োগ দিয়েছে। এতে ৩৮ কোটি ৪৭ লাখ ১৬ হাজার ৯৭৯ টাকা ব্যয় হবে। প্রকল্পটি বাস্তবায়ন করবে স্থানীয় সরকার বিভাগ।

এছাড়াও শর্ত ভেঙ্গে ১১ ব্যবসায়ীকে ঋণ পুন:তফসিলের সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, এগারো ব্যবসায়ীর ঋণ পুন:তফসিলের বিষয়টি আমি পত্রিকায় দেখেছি। এ বিষয়ে আমি খোঁজ নিবো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন