শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কোরআন সঙ্গে নিয়ে মহাকাশ ভ্রমণ করবেন নভোচারী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ আগস্ট, ২০১৯, ১:৩৬ পিএম

প্রথম কোনো আরব যুবক যিনি মহাকাশ ভ্রমণে যাচ্ছেন। আর তিনি হচ্ছেন হাজা আল-মানসুরি। আর তার সফরসঙ্গী হিসেবে থাকছেন নভোচারী জেসিকা মেয়ার এবং রাশিয়ান কমান্ডার ওলেগ স্ক্রিপোচকার। এই মহাকাশ ভ্রমণে হাজা আল-মানসুরিই হচ্ছেন একমাত্র মুসলিম নভোচারী। তিনি মহাকাশে নিয়ে যাচ্ছেন পবিত্র কুরআনের একখণ্ড পাণ্ডুলিপি।

মার্কিন মহাকাশ সংস্থা (নাসা) বলছে, আগামী ২৫ সেপ্টেম্বর মহাকাশযান 'সয়ুজ এমএস ১৫' এর মাধ্যমে যাত্রা শুরু হবে। এ মহাকাশ ভ্রমণ কাজাখিস্তানের বাইকনুর কসমোড্রোম স্পেস বেস থেকে শুরু হওয়ার পরিকল্পনা রয়েছে। সংযুক্ত আরব আমিরাতের প্রথম মহাকাশ নভোচারী হলেন হাজা আল-মানসুরি।

এদিকে, সংযুক্ত আরব আমিরাতের 'মোহাম্মদ বিন রশিদ স্পেস সেন্টার'-এর সহকারী মহাপরিচালক সালেম আল মেরি বলেন, এটিই প্রথম আমাদের মহাকাশ কর্মসূচী। এই মিশনের মাধ্যমে জাতীয় দক্ষতার বিকাশ ঘটে। এটি আমাদের পৃথিবীতে উন্নত জীবনে সহায়তা করবে।

তিনি বলেন, প্রায় ২০ বছর ধরে আন্তর্জাতিক স্পেস স্টেশন (আইএসএস) বিশ্বের ১৮টি দেশ থেকে ২৩০টির বেশি নভোচারী পেয়েছে। আশা করি সংযুক্ত আরব আমিরাত ১৯তম দেশ হবে।

আন্তর্জাতিক স্পেস স্টেশন জানিয়েছে, মহাকাশ সফরে ১০ কেজি পণ্য বহন করতে পারবেন হাজা আল-মানসুরি। তিনি মহাকাশে নিয়ে যাচ্ছেন পবিত্র কুরআনের একখণ্ড পাণ্ডুলিপি, পারিবারিক ছবি, খাঁটি সিল্কে বোনা সংযুক্ত আরব আমিরাতের পতাকা, 'কিসাতি' (আমার গল্প) নামক একটি গ্রন্থ, শায়খ জায়েদ বিন সুলতান আল নাহায়ানের ছবি এবং ‘আল গাফ’ গাছের ৩০টি বীজ।

সূত্র : গালফ নিউজ

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Msk Cox ২৯ আগস্ট, ২০১৯, ২:৩০ পিএম says : 0
মহান অাল্লাহ সফলতা দান করুনআমি।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন