বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাশ্মীরে ফোন-ইন্টারনেট সংযোগ দিন ভারতকে এইচআরডব্লি­উয়ের আহ্বান

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৯, ১২:০৩ এএম

অধিকৃত কাশ্মীরে ইন্টারনেট ও মোবাইল সংযোগ চালু করতে ভারত সরকারকে আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। বৃহস্পতিবার সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে এ আহ্বান জানানো হয়।
কাশ্মীরের অচলাবস্থা উঠিয়ে নেয়ার আহ্বান জানিয়ে ওই প্রতিবেদনে বলা হয়, ভারতীয় কর্তৃপক্ষের দাবি যে, জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিলের পর ভুয়া বা উসকানিম‚লক তথ্যের বিস্তার রোধ করতে এই বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে ভারত সরকারের এমন পদক্ষেপে আন্তর্জাতিক মানবাধিকার আইন অনুযায়ী স্বাধীন মতপ্রকাশের অধিকার এবং তথ্য সরবরাহ ও প্রাপ্তির অধিকারসহ মৌলিক স্বাধীনতা হরণ হচ্ছে।
সংস্থাটির দক্ষিণ এশিয়া অঞ্চলের পরিচালক মিনাক্ষী গাঙ্গুলি বলেন, ভারত সরকারের ফোন ও ইন্টারনেট সেবা বন্ধে কাশ্মীরিরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। অবিলম্বে এ নিষেধাজ্ঞা তুলে নেয়া উচিত তাদের। তিনি জানান, আরোপিত এই বিধিনিষেধে আরও ব্যাপক ক্ষোভ তৈরি হচ্ছে, অর্থনৈতিক ক্ষতি হচ্ছে এবং গুজব বিস্তারে সহায়ক হচ্ছে, যার কারণে মানবাধিকার পরিস্থিতির আরও অবনতি ঘটেছে।
এর আগে বুধবার অধিকৃত কাশ্মীরে সংবাদমাধ্যমের ওপর নিষেধাজ্ঞার বিষয়ে সরকারের কাছে জবাব তলব করেছেন ভারতের সুপ্রিমকোর্ট। আগামী সাত দিনের মধ্যে জম্মু-কাশ্মীর প্রশাসন ও কেন্দ্রীয় সরকারকে নোটিশের জবাব দিতে বলা হয়েছে।
কাশ্মীর টাইমসের নির্বাহী সম্পাদক অনুরাধা ভাসিনের করা পিটিশনের শুনানিতে বুধবার সুপ্রিমকোর্ট এ আদেশ দেন।
কাশ্মীরে সব ধরনের যোগাযোগব্যবস্থা যেন পুনরায় চালু হয় এবং গণমাধ্যম স্বাধীনভাবে কাজ করতে পারে- এ জন্য আদালতে পিটিশন দায়ের করেন তিনি।
পিটিশনে তিনি বলেন, সরকারি নিষেধাজ্ঞার কারণে গত ২৪ দিন ধরে কাশ্মীরে সংবাদপত্র ছাপা যাচ্ছে না। জম্মু-কাশ্মীরের কয়েকটি জেলায় গণমাধ্যমকর্মীদের চলাফেরাতেও বাধা দেয়া হচ্ছে। তার এ আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত কেন্দ্রীয় সরকার এবং জম্মু-কাশ্মীর প্রশাসনকে সাত দিনের মধ্যে জবাব দিতে বলেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন