বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রহস্যময় মেন্ডিসের বিদায়

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৯, ১২:২৮ এএম

ক্রিকেটের সব ধরনের ফরম্যাট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন শ্রীলঙ্কার রহস্যময় ডান-হাতি স্পিনার অজান্তা মেন্ডিস। ২০১৫ সালে ক্রাইস্টচার্চে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন ২০০৮ সালে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে পা রাখেন মেন্ডিস।

আন্তর্জাতিক অঙ্গনে পা রেখেই ক্রিকেট বিশ্বকে চমকে দেন এই ক্যারম বোলার। ২০০৮ সালের এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে মাত্র ১৩ রানে ৬ উইকেট নিয়ে দলের জয়ে প্রধান ভূমিকা রাখেন মেন্ডিস। ওয়ানডেতে দুর্দান্ত পারফরমেন্সের পর টেস্টেও চমক অব্যাহত রাখেন তিনি। ঐ বছরই ভারতের বিপক্ষেই ঘরের মাঠে টেস্ট অভিষেকের তিন ম্যাচে ২৮টি উইকেট নিয়ে বিশ্বকে চমকে দেন মেন্ডিস।

আন্তর্জাতিক ক্রিকেটে নিজের সেরাটা দিয়ে গেছেন মেন্ডিস। ওয়ানডেতে দ্রুততম ৫০ উইকেট শিকারির বিশ্বরেকর্ডও গড়েন তিনি। টেস্ট-ওয়ানডের পর টি-২০ ফরম্যাটেও বল হাতে ভয়ংকর ছিলেন মেন্ডিস। টি-২০তে দু’বার ছয়টি করে উইকেট নেয়া একমাত্র বোলার তিনি। ২০০৯ ও ২০১২ টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ উইকেট শিকারি বোলারও ছিলেন মেন্ডিস।

তবে এই ফর্ম তিনি বেশি দিন ধরে রাখতে পারেননি। ২০১৪ সালে সর্বশেষ টেস্ট ও টি-২০ ম্যাচ খেলেন। পরের বছর খেলেন সর্বশেষ ওয়ানডে। এরপর আর জাতীয় দলে সুযোগ হয়নি মেন্ডিসের।সব মিলে জাতীয় দলের হয়ে ১৯ টেস্টে ৭০টি উইকেট, ৮৭ ওয়ানডেতে ১৫২ উইকেট ও ৩৯টি-২০ ম্যাচে ৬৬টি উইকেট দখল করেন ৩৪ বছর বয়সী মেন্ডিস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন