ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এক সপ্তাহের মাথায় আবারও ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৯, ১২:০৮ পিএম

এক সপ্তাহের মাথায় আবারও ইতালিতে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন জুসেপ্পে কোন্তে। মধ্য বামপন্থী ডেমোক্রেটিক পার্টি (পিডি) সাধারণ সম্পাদক জিঙ্গারেতি ও ফাইস্টার মুভমেন্ট সাধারণ সম্পাদক লুইজি দি মাইও দল জোট বেঁধে রাষ্ট্রপ্রতি সেরজো মাতারেল্লার কাছে পুনরায় প্রধানমন্ত্রী করতে প্রস্তাব দিলে রাষ্ট্রপতি প্রস্তাব গ্রহণ করেন।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) কুইরিনাল ভবনে প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ হলে প্রধানমন্ত্রী হিসেবে ফের কোন্তেকে দায়িত্ব দেন। সপ্তাহের মধ্যে একই ব্যক্তি দু’বার প্রধানমন্ত্রী হওয়ায় ইতালিতে বেশ আলোচনা সমালোচনা সৃষ্টি হয়। দেশটির নাগরিকরা ভোট ছাড়া এভাবে সরকার নির্বাচনে সন্তুষ্ট না হলেও তারা মনে করেন আগামী নির্বাচন পর্যন্ত টিকে থাকাই হবে নতুন সরকার ও নতুন মন্ত্রী সভার জন্য একটি বড় চ্যালেঞ্জ।

চলতি মাসে সরকার সঙ্কটের পর কয়েক সপ্তাহ ধরে এ নিয়ে ইতালির রাজনীতিতে চলছিল কঠিন সমীকরণ। নতুন সরকার নির্বাচিত হওয়ার মধ্য দিয়ে অবশেষে সকল জল্পনা-কল্পনার অবসান হলো।

প্রধানমন্ত্রী কোন্তে পদত্যাগের পর ইতালিতে সরকার সঙ্কট দেখা দেয়। দেশটির অর্থনীতির স্বার্থে রাষ্ট্রপতি সেরজো মাতারেল্লা নতুন আরেকটি সরকার গঠনের জন্য রাজনৈতিক দলগুলোর সঙ্গে বৈঠক করেন। যতদ্রুত সম্ভব একদল আরেক দলের সাথে সর্বোচ্চ ছাড় দিয়ে জোট বেঁধে উভয়ের সম্মতিতে নতুন সরকার নির্বাচন করতে জোর তাগিদ দেন।

অন্যথায় প্রেসিডেন্ট নতুন আরেকটি নির্বাচন করার আহ্বান জানান বিভিন্ন রাজনৈতিক দলগুলোকে। এরপরই নানা শর্ত সাপেক্ষে ডানপন্থী দল ডেমোক্রেটিক পার্টি ও ফাইস্টার মুভমেন্ট জোট বেঁধে কোন্তেকে ফের প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন