ঢাকা, সোমবার , ০৯ ডিসেম্বর ২০১৯, ২৪ অগ্রহায়ণ ১৪২৬, ১১ রবিউস সানি ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্যাকিং ব্যবস্থার সংস্কার করতে যাচ্ছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ আগস্ট, ২০১৯, ৮:২৩ পিএম

দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে ব্যাংক ব্যবস্থার আমূল সংস্কার করতে যাচ্ছে ভারত। এ লক্ষ্যে ২৭টি বড় রাষ্ট্রায়ত্ত ব্যাংককে একীভূত করে ১২টিতে নামিয়ে আনা হচ্ছে। শুক্রবার এই ঘোষণা দিয়েছেন দেশটির অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। জানা যায়, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, ওরিয়েন্টাল ব্যাংক অব কমার্স ও ইউনাইটেড ব্যাংক অব ইন্ডিয়া এই তিনটি ব্যাংক একীভূত করে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক করা হবে। এটি স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার পরে দেশের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক বলে অভিহিত হবে।
একইসঙ্গে মিশে যাচ্ছে কানাড়া ব্যাংক ও সিন্ডিকেট ব্যাংক। পাশাপাশি ইউনিয়ন ব্যাংক, অন্ধ্ৰ ব্যাংক ও করপোরেশন ব্যাংক একীভূত করে দিতে চলেছে দেশটির কেন্দ্রীয় সরকার। সবশেষে এলাহাবাদ ও ইন্ডিয়ান ব্যাংককেও একীভূত করে দেওয়ার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।
তিনি জানান, এর আগেই স্টেট ব্যাংকের (এসবিআই)-এর সঙ্গে সবকটি শাখা ব্যাংককে মার্জ করে দেওয়া হচ্ছে। এই পদক্ষেপের পর এখন থেকে এসবিআই হবে দেশের বৃহত্তম ব্যাংক। সেইসঙ্গে দেশের সব বড় ব্যাংকগুলোকেই একাধিক ছাতার তলায় আনা হল। এর ফলে দেশের ব্যাংকিং ব্যবস্থার উন্নতি হবে বলে দাবি অর্থমন্ত্রীর।
দেশের অর্থনৈতিক মন্দার পরিস্থিতিতে ব্যাংকিং ব্যবস্থায় বড়সড় সংস্কারের পথে হাঁটা প্রসঙ্গে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, ব্যাংকিং ব্যবস্থাকে ঢেলে সাজানো হচ্ছে।
যদিও তার দাবি, দেশের অর্থনীতি মজবুত রয়েছে। তবে ব্যাংকিং সেক্টর এই মুহূর্তে জালিয়াতি ও অনাদায়ী ঋণ এড়ানোর পদক্ষেপ নিচ্ছে। ঋণশোধের পরিমাণ এই মুহূর্তে রেকর্ড সংখ্যায় পৌঁছেছে বলে দাবি তার। তিনি জানিয়েছেন, গত বছরের ৭৭ হাজার কোটি থেকে এবছর ঋণ পরিশোধের পরিমাণ ১ লাখ ৭১ হাজার ৬১৬ কোটি টাকায় পৌঁছেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন