মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কোরআন নিয়ে মহাকাশে যাচ্ছেন হাজা আল মানসুরি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৯, ১২:০০ এএম

ইতিহাসে নাম লেখাতে যাচ্ছেন আরব্য যুবক হাজা আল মানসুরি। প্রথম আরবীয় হয়ে মহাকাশ ভ্রমণে যাচ্ছেন তিনি।

হাজা আল মানসুরি সংযুক্ত আরব আমিরাতের বাসিন্দা। দেশটির জাতীয় পতাকার সঙ্গে মহাকাশে পবিত্র কোরআনের একখন্ড পান্লিডপি নিয়ে যাচ্ছেন আল মানসুরি। এমনটিই জানিয়েছে সংযুক্ত আরব আমিরাতের প্রভাবশালী দৈনিক গালফ নিউজ।
আন্তর্জাতিক স্পেস স্টেশনের বরাত দিয়ে সংবাদমাধ্যমটির প্রতিবেদনে আরও বলা হয়, মহাকাশ সফরে ১০ কেজি পণ্য বহন করতে পারবেন হাজা আল মানসুরি। সে হিসাবে কোরআনের একখন্ড পান্লিডপি, পারিবারিক ছবি, খাঁটি সিল্কে বোনা আরব আমিরাতের পতাকা, ‘কিসাতি’ (আমার গল্প) নামক একটি গ্রন্থ, শায়খ জায়েদ বিন সুলতান আল নাহায়ানের ছবি এবং ‘আল গাফ’ গাছের ৩০টি বীজ মহাকাশে নিয়ে যাচ্ছেন এই আরবীয় নভোচারী।
সংযুক্ত আরব আমিরাতের ‘মোহাম্মদ বিন রশিদ স্পেস সেন্টারের’ সহকারী মহাপরিচালক সালেম আল মেরি বলেন, ‘সংযুক্ত আরব আমিরাতের প্রথম মহাকাশ নভোচারী হলেন হাজা আল মানসুরি। এটিই প্রথম আমাদের মহাকাশ কর্মসূচি। আমরা সফল হলে মহাকাশ ভ্রমণে সংযুক্ত আরব আমিরাত ১৯তম দেশ হবে।’
মার্কিন মহাকাশ সংস্থার (নাসা) ঘোষণা অনুযায়ী, আগামী ২৫ সেপ্টেম্বর মহাকাশযান ‘সয়ুজ এমএস ১৫’-এর মাধ্যমে মহাকাশ ভ্রমণে যাচ্ছেন আল মানসুরি। তার সঙ্গে জেসিকা মেয়ার ও ওলেগ স্ক্রিপোচকার নামে আরও দুই নভোচারীও যাচ্ছেন। নাসা আরও জানায়, মহাকাশ ভ্রমণটি কাজাখিস্তানের বাইকনুর কসমোড্রোম স্পেস বেস থেকে শুরু হওয়ার পরিকল্পনা রয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন