ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০১৯, ৪ আশ্বিন ১৪২৬, ১৯ মুহাররম ১৪৪১ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

৫ম প্রজন্মের রুশ যুদ্ধবিমান কিনবে তুরস্ক : এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ আগস্ট, ২০১৯, ২:৫৮ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান বলেছেন, রাশিয়ার পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান সুখোই এসইউ-৫৭ কিনবে তুরস্ক। আর এ জন্য মস্কোর সঙ্গে আলোচনা করছে আঙ্কারা। শুক্রবার সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি। প্রেসিডেন্ট এরদোগান বলেন, এ বিষয়ে সংশ্লিষ্ট রুশ মন্ত্রীদের সঙ্গে আলোচনা করছেন তুরস্কের মন্ত্রীরা।

মস্কোর বাইরে অনুষ্ঠিত বিমানমেলায় পঞ্চম প্রজন্মের রুশ বিমান নিজে দেখার কয়েকদিন পরই এ কথা জানালেন প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান। মস্কোর এ বিমানমেলায় প্রথমবারের মতো এসইউ-৫৭’র প্রদর্শনীযোগ্য মডেল উন্মোচন করা হয়।

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো’র দ্বিতীয় বৃহত্তম সদস্য দেশ তুরস্ক। তুরস্কের কাছে আমেরিকা এফ-৩৫ যুদ্ধবিমান বিক্রি করতে অস্বীকার করাকে কেন্দ্র করে রাশিয়ার যুদ্ধবিমানের দিকে ঝুঁকতে শুরু করেছে আঙ্কারা। মার্কিন তীব্র চাপকে অস্বীকার করে রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার পর দেশটির ওপর মার্কিন নানামুখী চাপ বাড়তে থাকে।

অবশ্য, মার্কিন এসব চাপকে কার্যতঃ কোনো পরোয়া করেনি তুরস্ক। তুরস্কের কর্মকর্তারা বলছেন, নিজের পছন্দমতো দেশ থেকে অস্ত্র কেনার স্বাধীনতা আঙ্কারার আছে। সূত্র : পার্সটুডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন