ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

হাজারের নিচে নামলো ডেঙ্গু আক্রান্তের সংখ্যা

২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৭৬০, মৃত্যু ২

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

এক মাস পর হাজারের নিচে নেমে এসেছে, একদিনে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য বলছে, ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৭৬০ জন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ৩৪৯ জন এবং ঢাকার বাইরে ৪১১ জন। যা চলতি আগস্ট মাসে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে সবচেয়ে কম রোগী এই দিন হাসপাতালে ভর্তি হয় বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর।

অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, এই এক মাসের মধ্যে সবচেয়ে বেশি দুই হাজার ৪২৮ জন ডেঙ্গু রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছিলেন গত ৭ আগস্ট। ২১ আগস্টের পর থেকে হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা ধীরে ধীরে কমতে থাকে। এর আগে ৩১ জুলাই ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছিলেন ১ হাজার ৫৬২ জন।

সরকার হিসাবে, চলতি বছর এপ্রিলে ৫৮ জন, মে মাসে ১৯৩ জন, জুনে ১ হাজার ৮৮৪ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন। জুলাই মাসে তা এক লাফে ১৬ হাজার ২৫৩ জনে পৌঁছায়। আগস্টে রোগীর সংখ্যা জুলাইয়ের তিন গুণেরও বেশি বৃদ্ধি পেয়ে ৫১ হাজার ৭৩৪ জন হয়েছে।

হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম বলছে, বছরের শুরু থেকে এ পর্যন্ত যারা ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন, তাদের মধ্যে ৯৩ শতাংশই সুস্থ হয়েছেন। এখন সারাদেশে বিভিন্ন হাসপাতালে ৪ হাজার ৮৬০ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন।

এদিকে ডেঙ্গু আক্রান্ত হয়ে গতকাল চট্টগ্রাম ও খুলনায় দুইজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। চট্টগ্রামে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু ব্যক্তির নাম বাদশা মোল্লা। গতকাল সকালে নগরীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। অপরদিকে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শিল্পী বেগম (৪৫) নামে নামে ডেঙ্গু রোগী মারা গেছেন। গতকাল দুপুর দেড়টার দিকে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। শিল্পী বেগম জেলার তেরখাদা উপজেলার আঠালিয়া গ্রামের সাহেব আলীর স্ত্রী।

হাসপাতালের চিকিৎসক ডা. শৈলেন্দ্রনাথ বিশ্বাস জানান, ডেঙ্গু রোগী শিল্পী বেগম গত শুক্রবার বিকাল সাড়ে ৪টায় হাসপাতালে ভর্তি হন। পরে চিকিৎসাধীন অবস্থায় শনিবার দুপুর দেড়টায় তিনি মারা যান। তিনি সা¤প্রতিক সময়ে ঢাকায় যাননি। স্থানীয়ভাবেই তিনি ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে বলে তার পরিবারের সদস্যরা জানিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন