বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অধিনায়কত্বে অনীহা!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

টাইগারদের সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান এরই মধ্যে টেস্ট আর টি-টোয়েন্টি দলের অধিনায়কত্ব করছেন। মাশরাফির অবসরের পর তার ওপর ওয়ানডে দলের দায়িত্বও হয়তো আসতে যাচ্ছে। কিন্তু, কদিন ধরেই সংবাদমাধ্যমের খবর, দলের নেতৃত্ব নিতে খুব একটা আগ্রহী নন সাকিব। তিনি নাকি নিজেই এমনটা জানিয়েছেন।

দেশের এক দৈনিক সংবাদমাধ্যমকে সাকিব বলেছেন, ‘মানসিকভাবে আমি অধিনায়কত্বের জন্য প্রস্তুত নই। কিন্তু দল ভালো অবস্থায় নেই এবং আমি বুঝতে পারছি দলকে একটা ভালো অবস্থানে নিতে হলে দায়িত্বটা নেওয়া উচিৎ। নিজেও বুঝতে পারছি, দলটাকে মোটামুটি একটা অবস্থায় আনতে হলে আমি অধিনায়ক হলে ভালো। নয়তো কোনো সংস্করণেই অধিনায়কত্ব করার ব্যাপারে আমি নিজে তেমন আগ্রহ পাচ্ছি না। অধিনায়কত্ব না করলে বরং নিজের খেলায় মনোযোগ দিতে পারব। সেটাও দলের কাজে লাগবে।’ সাকিব আরও বলেছেন, ‘আমি চাই তরুণরা নেতৃত্বে চলে আসুক। তার কারণ সামনে টেস্ট চ্যাম্পিয়নশিপ, টি-টোয়েন্টি বিশ্বকাপ আছে। আগামী চার বছর নিয়ে এখন থেকেই পরিকল্পনা করা উচিত। তাদের কাঁধে দায়িত্ব না দিলে আপনি বুঝতে পারবেন না তারা কেমন করবে। যখন মাত্র ২২ বছর বয়সে আমাকে নেতৃত্ব দেওয়া হলো, কে জানতো আমি কতটা ভালো করব? এখন ওদের বয়স ২৬-২৭ হয়ে গেছে। যতক্ষণ না দায়িত্ব দেবেন, আপনি তো জানবেন না ওদের মধ্যে কিছু আছে কি না।’

আগামী ৫ সেপ্টেম্বর চট্টগ্রামে সাকিবের নেতৃত্বে টাইগাররা আফগানিস্তানের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্ট খেলতে নামবে। সাদা পোশাকের অধিনায়ক সাকিব আর দলপতির দায়িত্ব ছাড়া সাকিবের পারফরম্যান্স কেমন ছিল? ক্যারিয়ারে সাকিব টেস্ট খেলেছেন ৫৫টি। ১০৩ ইনিংসে ব্যাট হাতে সাকিবের রান ৩৮০৭, যেখানে ব্যাটিং গড় ৩৯.৬৫। ইনিংস সর্বোচ্চ ২১৭। টেস্টে এই বিশ্বসেরা অলরাউন্ডার ৫টি সেঞ্চুরির পাশাপাশি ২৪টি হাফ-সেঞ্চুরির দেখা পেয়েছেন। আর বল হাতে ৯৩ ইনিংসে দিয়েছেন ১২ হাজার ৭৭৪টি ডেলিভারি। যেখানে রান খরচ করেছেন ৬৪১৫, নিয়েছেন ২০৫টি উইকেট। ইনিংসের সেরা বোলিং ফিগার ৭/৩৬ আর ম্যাচে সেরা বোলিং ফিগার ১০/১২৪। টেস্টে সাকিবের বোলিং ইকোনমি রেট ৩.০১। চার উইকেট নিয়েছেন ৮ বার, ৫ বা তার বেশি উইকেট নিয়েছেন ১৮ বার। এছাড়া, ১০ বা তার বেশি উইকেট নিয়েছেন দুইবার।

দলপতির দায়িত্ব ছাড়া সাকিব ৫৫ টেস্টের ৭৮ ইনিংসে ৪০.৮৯ গড়ে রান তুলেছেন। বল হাতে তার গড় ৩২.০৯। সেরা বোলিং ফিগার ৭/৩৬। আর অধিনায়ক হিসেবে সাকিব ২৫ ইনিংসে ব্যাট হাতে ৩৫.৯৬ গড়ে রান করেছেন। আর বল হাতে তার গড় ছিল ২৯.১৬। সেরা বোলিং ফিগার ১৭-৫-৩৩-৬। গত বছর স্যাবাইনা পার্কে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন