ঢাকা, সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬, ১৪ সফর ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

আওয়ামী লীগ সরকার ব্যবসাবান্ধব : প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম | আপডেট : ১২:০৯ এএম, ২ সেপ্টেম্বর, ২০১৯

জাতীয় রফতানি ট্রফি প্রদান অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা


প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ব্যবসায়ী সম্প্রদায়কে প্রয়োজনীয় সব ধরনের সাহায্য-সহযোগিতা প্রদানে আশ্বাস দিয়ে নতুন শিল্পকারখানা স্থাপনের ক্ষেত্রে বর্জ্য ব্যবস্থাপনা এবং পরিবেশের প্রতি মনোযোগী হওয়ার আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রী বলেন, আমাদের সরকার ব্যবসাবান্ধব সরকার। ব্যবসায়ীরাই ব্যবসা করবে, তাদের কাজে আমরা সহযোগিতা করব। গতকাল রোববার সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় রপ্তানি ট্রফি ২০১৬-১৭ বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

বাণিজ্য মন্ত্রণালয় এবং রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)র যৌথ উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

প্রধানমন্ত্রী বলেন, ব্যবসায়ীদেরকে আমি একটাই অনুরোধ করব, যে শিল্প বা শিল্পাঞ্চল আপনারা গড়ে তুলবেন বা শিল্পোন্নয়ন করবেন পাশাপাশি বর্জ্য ব্যবস্থাপনার প্রতি আপনাদের গুরুত্ব দিতে হবে। বর্জ্য ব্যবস্থাপনাটা শুরু থেকেই করতে হবে। যেমন খুব হার্ড কেমিক্যাল ওয়েস্ট অথবা সলিড ওয়েস্ট বা অন্যান্য লিকুইড ওয়েস্টের ব্যবস্থাপনা যদি শুরু থেকেই করেন তাহলে আমাদের পরিবেশ রক্ষায় একটি সহযোগিতা হবে এবং দেশের জন্য, মানুষের জন্য কল্যাণকর হবে। প্রতিটি শিল্প এলাকায় একটি করে জলাধার রাখার ব্যাপারে নজর দেয়ার জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, যেন বৃষ্টির পানি সেখানে সংরক্ষণের ব্যবস্থা করা যায়। যতগুলো স্থাপনা হবে সেখানকার বৃষ্টির পানি এখানে সংরক্ষণ করার ব্যবস্থা থাকতে হবে। যাতে করে অগ্নিকান্ডসহ বিভিন্ন দুর্ঘটনায় এই পানি ব্যবহার করা যায়। শিল্প এলাকায় একটা জলাধার থাকলে সেখানকার পরিবেশটাও ভালো থাকে উল্লেখ করে প্রধানমন্ত্রী সে স্থানে অধিকহারে বৃক্ষরোপণের পরামর্শ দেন।

শেখ হাসিনা বলেন, শিল্পাঞ্চলে ব্যাপকভাবে বৃক্ষরোপণ করা আমাদের পরিবেশের জন্যই দরকার। আপনারা সেদিকে বিশেষভাবে দৃষ্টি দেবেন।
অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বাণিজ্য মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তোফায়েল আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মফিজুল ইসলাম এবং এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম। রপ্তানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান বেগম ফাতিমা ইয়ামিন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা, সংসদ সদস্য, পদস্থ সরকারি কর্মকর্তারা, বিভিন্ন ব্যবসায়িক সংগঠনের নেতৃবৃন্দ এবং শিল্প সংস্থার প্রতিনিধি, উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিসহ বিদেশি কূটনীতিক এবং আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন। দেশের রপ্তানি খাতে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ অনুষ্ঠানে ২৮টি ক্যাটাগরিতে ৬৬টি প্রতিষ্ঠানের মাঝে জাতীয় রপ্তানি ট্রফি ২০১৬-১৭-র ২৯টি স্বর্ণ, ২১টি রৌপ্য এবং ১৬টি ব্রোঞ্জ ট্রফি প্রদান করেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠানে দেশের রপ্তানি বাণিজ্যের সম্প্রসারণের ওপর একটি ভিডিও চিত্রও প্রদর্শিত হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
Tarek Mollah ২ সেপ্টেম্বর, ২০১৯, ১:০৭ এএম says : 0
Business Friendly is alright but has to ensure "Fair Business Policy". Importing sub-standard Chinese products to con public and making world record in the lending rate by the banks, is not at all a fair business policy. To ensure economic sustainability, middle income citizens needs an economic policy balancing between between their incomes and expenses. Currently businesses in Bangladesh is emptying consumer pockets, including taking off their underwear's. Rich are getting richer, and middle income group has no savings. While cost of living is skyrocketing (e.g. Red Bull which used to be BDT.150/= is now BDT290/=
Total Reply(0)
Asif Chowdhury ২ সেপ্টেম্বর, ২০১৯, ১:০৭ এএম says : 0
PM well said, PM has taken lots of initiative for developing business EPZ, is one of them.
Total Reply(0)
Zhinuk Miah ২ সেপ্টেম্বর, ২০১৯, ১:০৭ এএম says : 0
কোন কালেই ব্যবসাবান্ধব ছিলো না।যতোটুকু হয়েছে ব্যক্তি উদ্যোগে হয়েছে। সরকার কিভাবে বিরোধী দল দমন করা যায় সে ব্যাপারে সবসময় একধাপ এগিয়ে।
Total Reply(0)
পলাশ মেহেদি ২ সেপ্টেম্বর, ২০১৯, ১:০৮ এএম says : 0
জ্বী, তা ঠিক বলেছেন বটে। এজন্যেই তো সামান্য মোবাইল রিচার্জের ব্যবসার দোকান থেকেও মাসে চাঁদা দেয়া লাগে।
Total Reply(0)
Shahariar Kabir ২ সেপ্টেম্বর, ২০১৯, ১:০৮ এএম says : 0
শেয়ার বাজার অবস্থা দেখলে বোঝা যায়, কতটুকু ব্যবসা বান্ধব এই সরকার
Total Reply(0)
Sourav Das ২ সেপ্টেম্বর, ২০১৯, ১:০৯ এএম says : 0
বড় ব্যবসিকদের কথা বলতে পারবো না তবে ছোট ব্যবসিকদের অবস্থা খুব খারাপ।
Total Reply(0)
Ahamed Hossain Samrat ২ সেপ্টেম্বর, ২০১৯, ১:০৯ এএম says : 0
অকৃতজ্ঞরা সমালোচনা করবেই তাতে কিছু আসে যায় না আপনার দুরদর্শিতার জন্য দেশ আজকে অনেক দূরে এগিয়েছে।
Total Reply(0)
কামরুজ্জামান ২ সেপ্টেম্বর, ২০১৯, ৯:৪৫ এএম says : 0
এগিয়ে যান, এদেশের মানুষ আপনার পাশে আছে
Total Reply(0)
তফসির আলম ২ সেপ্টেম্বর, ২০১৯, ৯:৪৬ এএম says : 0
আপনার নেতৃত্বে আওয়ামীলীগ ক্ষমতায় থাকলে দেশে আরও অনেক দূর এগিয়ে যাবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন