শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ব্যাংকারসহ ১১ জনের বিরুদ্ধে মামলা

বিডিবিএল ব্যাংক থেকে পৌনে ২শ’ কোটি টাকা আত্মসাৎ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৩ এএম


প্রায় পৌনে ২শ’ কোটি টাকা আতœসাতের অভিযোগে ‘বাংলাদেশ ডেভলপমেন্ট ব্যাংক লি: (বিডিবিএল)র তৎকালিন জেনারেল ম্যানেজারসহ ১১ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। গতকাল সোমবার সংস্থার উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে এ মামলা করেন। এজাহারভুক্ত আসামিরা হলেন, বিডিবিএল’র তৎকালিন জেনারেল ম্যানেজার সৈয়দ নূরুর রহমান কাদরী, সিনিয়র প্রিন্সিপাল অফিসার দীনেশ চন্দ্র সাহা, এমএম ভেজিটেবল অয়েল প্রোডাক্টস লি:র চেয়ারম্যান মো. হেফাজেতুর রহমান,প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক জহিরউদ্দিন, পরিচালক কামালউদ্দিন, কফিলউদ্দিন, রফিকউদ্দিন, শফিকউদ্দিন, জসিমউদ্দিন, ‘লুসিডা ট্রেডিং’র মালিক মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী এবং ‘গেøাব ইন্টারন্যাশনাল’র মালিক মো. মাহবুবুল আলম চৌধুরী।
এজাহারে উল্লেখ করা হয়, ব্যাংকটির সংশ্লিষ্ট কর্মকর্তারা গ্রাহকের বেনিফিসিয়ারীর ব্যাংক থেকে পাঠানো জাল ডকুমেন্ট গ্রহণ করেন। তারা এসবের সত্যতা যাচাই করেননি। বেনিফিসিয়ারী প্রতিষ্ঠানের বাস্তব অস্তিত্ব আছে কিনা কিংবা উক্ত প্রতিষ্ঠান থেকে এম.এম ভেজিটেবল অয়েল প্রোডাক্টস বাস্তবিকভাবে মালামাল গ্রহণ করেছে কিনা যাচাই করেননি। অসৎ উদ্দেশ্যে প্রতারণার মাধ্যমে অপরাধজনক বিশ^াসভঙ্গ করে ক্ষমতার অপব্যবহারের আশ্রয় নেন তারা।
নিজেরা লাভবান হয়ে উক্ত গ্রাহকদের লাভবান করার হীন উদ্দেশ্যেই জাল ডকুমেন্টের বিপরীতে বিডিবিএল থেকে ৭৯ কোটি ৫৫ লাখ টাকা উত্তোলন করেন। এ ঋণের বিপরীতে ২০১৮ সাল পর্যন্ত তাদের কাছ থেকে ব্যাংকটির সুদ-আসলে পাওনা ১৭৪ কোটি ৬১ লাখ ৮৮হাজার টাকা (প্রায় পৌনে ২শ’ কোটি টাকা)। পরে তারা এ অর্থ স্থানান্তর, রূপান্তর ও পাচার করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন