বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

৯৪ ভাগ ডেঙ্গু রোগী বাড়ি ফিরেছেন

২৪ ঘণ্টায় ভর্তি ৮৬৫

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৪ এএম

রাজধানীর মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত শিশু পরিচর্যায় ব্যস্ত বাবা-মা -ইনকিলাব


চলতি বছরের শুরু থেকে গতকাল সোমবার পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হয়েছেন ৭১ হাজার ৯৬২ জন। আর চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৬৭ হাজার ৮৪৩ জন। ৯৪ শতাংশ ডেঙ্গু রোগীই চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন। চিকিৎসা নিয়ে বাড়ি ফেরা রোগীর সংখ্যা বাড়ছে। সূত্রমতে, গতকাল সোমবার পর্যন্ত ৯৪ শতাংশ মানুষ চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছে। সারাদেশে বর্তমানে মোট ভর্তি রোগীর সংখ্যা ৩ হাজার ৯৩১ জন। এর মধ্যে ঢাকায় ২ হাজার ১৭৭ জন এবং ঢাকার বাইরে ১ হাজার ৭৫৪ জন। এদিকে তথ্য মতে, ডেঙ্গু জ্বর নিয়ে হাসপাতালে নতুন রোগীর সংখ্যা ধীরে ধীরে কমছে। তথ্য বিশ্লেষণে দেখা যায়, কোরবানির ঈদের পর থেকে ডেঙ্গুর প্রাদুর্ভাব কমছে। এর মধ্যে গত শুক্রবার হাসপাতালে নতুন রোগীর সংখ্যা ছিল এক মাসে সবচেয়ে কম। গত বৃহস্পতিবার নতুন রোগীর সংখ্যা ছিল ১ হাজার ২৫ জন, শুক্রবার তা ৭৬০ জনে নেমে এলেও শনিবার কিছুটা বেড়ে ৯০২ জনে দাঁড়িয়েছিল। পরে তা আবার কমছে।

এখন তুলনামূলকভাবে ঢাকার বাইরে চিকিৎসার জন্য প্রতিদিন হাসপাতালে বেশি ডেঙ্গু রোগী ভর্তি হচ্ছেন।
স্বাস্থ্য অধিদপ্তরের ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম থেকে প্রাপ্ত প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে। গত ২৪ ঘণ্টায় (১ সেপ্টম্বর সকাল ৮টা থেকে ২ সেপ্টম্বর সকাল ৮টা) পর্যন্ত নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৮৬৫ জন। এর মধ্যে ঢাকায় ৩৯৬ জন এবং ঢাকার বাইরে ৪৬৯ জন। নতুন করে আক্রান্ত রোগীর সংখ্যা ৪ শতাংশ কমেছে। গত রোববার সকাল ৮টা পর্যন্ত এই সংখ্যা ছিল ৯০২ জন।

এ যাবত ডেঙ্গু জ্বরে ৯৬টি মৃত্যুর ঘটনার মধ্যে ৫৭ জনের মৃত্যু স্বাস্থ্য অধিদপ্তর তাদের ‘ডেথ রিভিউ’ প্রক্রিয়ার মাধ্যমে নিশ্চিত করেছে। ডেঙ্গু রোগে ৫৭ জনের মৃত্যু হয়েছে। তবে ঢাকার বিভিন্ন হাসপাতাল ও জেলার চিকিৎসকদের কাছ থেকে অন্তত ১৯০ জনের মৃত্যুর তথ্য রয়েছে।
স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদন থেকে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৮২, মিটফোর্ড হাসপাতালে ৫৪, ঢাকা শিশু হাসপাতালে ৯, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ৩৩, বিএসএমএমইউতে ১৮, পুলিশ হাসপাতাল রাজারবাগে ৫, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৪৬, বিজিবি হাসপাতাল পিলখানায় ১, সম্মিলিত সামরিক হাসপাতালে ৬ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ২৯ জন, কুয়েত মৈত্রী সরকারী হাসপাতালে ১ জন এবং নাটোরে ৩ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন।

ঢাকা বিভাগের বিভিন্ন হাসপাতালে (ঢাকা শহর ব্যতীত) ১০৯ জন, চট্টগ্রাম বিভাগে ৭২ জন, খুলনা বিভাগে ১৪৩ জন, রংপুর বিভাগে ১৭ জন, রাজশাহী বিভাগে ৪২ জন, বরিশাল বিভাগে ৬১ জন, সিলেট বিভাগে ৯ জন ও ময়মনসিংহ বিভাগে ১৬ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগী ভর্তি হন। এখনও সারাদেশে বিভিন্ন হাসপাতালে ৩ হাজার ৯৩১ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন