ঢাকা রোববার, ২৫ অক্টোবর ২০২০, ৮ কার্তিক ১৪২৭, ০৭ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

পাঁচ মাস পর সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠক

জনশক্তি রফতানির নতুন দ্বার দ্বীপরাষ্ট্র সিচেলেস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০২ এএম

পাঁচ মাস পর প্রশাসনে প্রাণকেন্দ্র সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত। গতকাল সোমবার সকাল ১০টায় সচিবালয়ের ৬ নম্বর ভবনের ১৩ তলায় এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়।

জনশক্তি রফতানির নতুন দ্বার উন্মুচিত হতে যাচ্ছে দ্বীপরাষ্ট্র সিচেলেস। দেশটিতে জনশক্তি পাঠানোর বিষয়ে অ্যাগ্রিমেন্ট অন লেবার কো-অপারেশন বিটুইন দ্য গভর্নমেন্ট অব দ্য পিপলস রিপাবলিক অব সিচেলেস অ্যান্ড দ্য গভর্নমেন্ট অব দ্য পিপলস রিপাবলিক অব বাংলাদেশ চুক্তির খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রিসভার বৈঠকের তথ্য নিশ্চিত করে। সর্বশেষ গত ১ এপ্রিল সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠক হয়। তবে এর মধ্যে মন্ত্রিসভার বৈঠকগুলো হয় তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে। যদিও প্রধানমন্ত্রীর বিদেশ সফরের কারণে অনেকদিন মন্ত্রিসভা বৈঠক হয়নি। সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠক উপলক্ষে প্রধানমন্ত্রীর সকাল ১০টার দিকে সচিবালয়ে এসে উপস্থিত হন। প্রধানমন্ত্রীর আগমন উপলক্ষে গত রোববার বিকাল থেকে সচিবালয়ে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের ব্রিফিং করেছেন।

স্বাধীনতার পর থেকে সচিবালয়ে ১ নম্বর ভবনের চতুর্থ তলায় মন্ত্রিসভা কক্ষে মন্ত্রিসভা বৈঠক হত। ১ নম্বর ভবনটি ঝুঁকিপূর্ণ হওয়ায় ২০১৭ সালের আগস্ট থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠক হয়। এরপর সচিবালয়ে ৬ নম্বর ভবনের (২০ তলা ভবন) ১৩ তলায় প্রধানমন্ত্রীর কার্যালয় ও মন্ত্রিপরিষদ কক্ষ নতুন করা হয়। ওই ফ্লোরে থাকা অর্থ মন্ত্রণালয়ের অফিস নতুন নির্মাণাধীন ভবনে সরিয়ে নেয়া হয়।

এছাড়া জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৪তম অধিবেশন চলাকালে মানব ও শিশু পাচার প্রতিরোধ ও দমন ও এ সংক্রান্ত শাস্তি প্রদান বিষয়ক জাতিসংঘের প্রটোকলে যোগদান সংক্রান্ত ‘টিটি অন দ্য প্রহিবিশন অব নিউক্লিয়ার ওয়েপনস অনুস্বাক্ষরের প্রস্তাব অনুমোদন দেয়া হয়। গতকাল সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ চুক্তির খসড়ার অনুমোদন দেয়া হয়।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ কথা জানান। তিনি বলেন, সিচেলেসে বাংলাদেশি কর্মী নেয়ার বিষয়ে বাংলাদেশের সঙ্গে অ্যাগ্রিমেন্ট অব লেবার কো-অপারেশন। অর্থাৎ আমাদের দেশের শ্রমিকেরা সিচেলেসে (মরিশাসের পাশে দ্বীপরাষ্ট্র) ৪/৫ হাজার লোক কাজ করে। সেখানে আরও লোক যাওয়ার সুযোগ আছে। কিন্তু ওখানে একটা নিষেধাজ্ঞা আছে। সেই নিষেধাজ্ঞা থেকে বাঁচার জন্য একটা অ্যাগ্রিমেন্টের প্রস্তাব করা হয়েছে। অনেক চেষ্টার পর তারা সম্মত হয়েছে। এ চুক্তির অনুমোদন মন্ত্রিসভা দিয়েছে। এই চুক্তি হলে আশা করা যাচ্ছে নিষেধাজ্ঞাটা উঠে যাবে।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, ইতোমধ্যে আমরা ‘ট্রিটি অন দ্য প্রহিবিশন অব নিউক্লিয়ার ওয়েপনস স্বাক্ষর করেছি। কিন্তু এটা অনুস্বাক্ষরের প্রয়োজন হয়। এজন্য মন্ত্রিসভায় উপস্থাপন করা হয়েছে। আগামী ৭২তম অধিবেশন চলাকালে স্বাক্ষরের জন্য উন্মুক্ত করা হয়, স্বাক্ষরকারী দেশের সংখ্যা ৭০টি। এরমধ্যে ২৫টি রাষ্ট্র অনুস্বাক্ষর করেছে, বাকিরাও পর্যায়ক্রমে করবে। আগামী ২৬ সেপ্টেম্বর সম্ভাব্য তারিখ ধরা হয়েছে যেদিন ৭৪তম অধিবেশনে অনুস্বাক্ষরের জন্য উন্মুক্ত করা হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, মানব ও শিশু পাচার প্রতিরোধ, দমন ও এ সংক্রান্ত শাস্তি প্রদান বিষয়ক জাতিসংঘের প্রটোকলে আমাদের যোগদান সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
তিনি বলেন, আমাদের নিজস্ব যে আইন আছে মানব পাচার প্রতিরোধ ও দমন আইন ২০১২ এটা জাতিসংঘের আইনের সঙ্গে সংগতি রেখে করা হয়েছে। আমাদের আশপাশের দেশগুলো যেমন ভারত, শ্রীলঙ্কা, মালদ্বীপ, আফগানিস্তানসহ ১৭৩টি মানব পাচার প্রতিরোধ প্রটোকলে যোগদান করেছে। আমাদের মন্ত্রিসভাও সিদ্ধান্ত নিয়েছে, আমরাও সেখানে যোগদান করব।

এছাড়া সোমবার থেকে ভারতের রাষ্ট্রীয় টেলিভিশন দুরদর্শনের ডিটিএইচ প্ল্যাটফরম-ডিডি ফ্রি ডিশ-এর মাধ্যমে বিটিভির সম্প্রচার শুরু হয়েছে বলে মন্ত্রিসভাকে অবহিত করা হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন