শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাস্তায় লাশ পড়ে নেই মানেই সব ঠিক আছে তা নয় -শ্রীনগরের মেয়র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৯, ৫:১৪ পিএম

কাশ্মীরের রাস্তায় হয়ত জঞ্জালের মতো মানুষের মৃতদেহ পড়ে নেই। তার মানেই কাশ্মীরে যে শান্তি রয়েছে এমনটা ভাবা বড্ড অবাস্তব হয়ে যাবে, জানিয়েছেন শ্রীনগরের মেয়র জুনায়েদ আজিম মট্টু। তিনি বলেন, ‘উগ্র সিদ্ধান্তের পরে সংবেদনশীলতার কথা বলে স্থিতাবস্থা দেখানোর প্রচেষ্টার মানে পরিস্থিতি স্বাভাবিক তা নয়। বিজেপি সরকারের আটক করার নীতি পুরোপুরি কার্যকর বলেই মনে হচ্ছে।’

নরেন্দ্র মোদি সরকার জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে এবং দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে বিভক্ত করার কয়েক সপ্তাহ পরে, গত মাসেই কেন্দ্রীয় আদেশের মাধ্যমে শ্রীনগর ও জম্মুর মেয়রদের ‘রাজ্য মন্ত্রী’র সমতুল্য মর্যাদা দেওয়া হয়েছিল। জুনায়েদ মট্টু অবশ্য কেন্দ্রীয় সরকারের জম্মু ও কাশ্মীর বিষয়ক সিদ্ধান্ত নিয়ে বরাবরই সমালোচনায় মুখর হয়েছে।

শ্রীনগরের মেয়র তথা জম্মু ও কাশ্মীর পিপলস কনফারেন্স বা জেকেপিসি’র মুখপাত্র জুনায়েদ কাশ্মীরের মূলধারার রাজনীতিবিদদের গ্রেপ্তার করার কেন্দ্রের সিদ্ধান্তের নিন্দা করেছিলেন। ‘বহু বছর ধরেই কাশ্মীরে রাজনৈতিক কর্মীরা মূল স্রোতে টিকে থাকার জন্য সন্ত্রাসবাদীদের হুমকির মুখে পড়েছেন এবং নিজেদের সাহস দেখিয়েছেন। তবে আজ তারা আতঙ্কিত ও নিষ্ঠুরতার শিকার হয়েছেন,’ তিনি বলেন। ঘটনাচক্রে, জম্মু ও কাশ্মীরে কেন্দ্রের পদক্ষেপের আগে হেফাজতে নেওয়া ব্যক্তিদের মধ্যে ছিলেন জেকেপিসির প্রধান সাজ্জাদ লোন।

জুনায়েদ মট্টু জানান, ‘যদিও কেন্দ্রীয় সরকার আশ্বাস দিয়েছে যে পরিস্থিতি ধীরে ধীরে সহজ হবে এখনও অনেক পরিবার আছে যারা তাদের প্রিয়জনের সাথে যোগাযোগ করতেই পারেনি।’ শ্রীনগরের মেয়রের দাবি, জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদাকে বাতিল করা ‘অস্তিত্বের সঙ্কট’ সৃষ্টি করেছিল কারণ এটিই তার পরিচয়ের একমাত্র ভিত্তি ছিল। ‘আমরা সর্বদাই হিংসার খুব স্পষ্ট হুমকির সঙ্গে বসবাস করেছি, এটি কোনও নতুন দৃশ্য নয়। তবে মৌলিক অধিকার প্রত্যাহারকে ন্যায়সঙ্গত করার জন্য এর ব্যবহার এটি কাশ্মীরকে বিচ্ছিন্ন করার একেবারে মূল বিষয়,’ বলেন জুনায়েদ।

এক সাক্ষাত্কারে জম্মু ও কাশ্মীরের উপর বিধিনিষেধ আরোপের প্রয়োজনীয়তাকে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর মান্যতা দিয়ে বলেছিলেন যে, প্রশাসনের বিরুদ্ধে সন্ত্রাসবাদীদের হামলায় বাধা দিতে এই জাতীয় পদক্ষেপ ‘অপরিহার্য’ ছিল। তিনি বলেন, ‘আমি কীভাবে একদিকে সন্ত্রাসবাদী এবং তাদের কর্তাদের মধ্যে যোগাযোগ বিচ্ছিন্ন করব, আর অন্যদিকে সাধারণ মানুষদের জন্য ইন্টারনেট চালু রাখব? এই পদ্ধতি আছে? জানতে পারলে আমি আনন্দিতই হব।’

রাষ্ট্রপতির আদেশের মাধ্যমে জম্মু কশ্মীরের বিশেষ মর্যাদাকে বাতিল করার পর থেকেই আমেরিকা ও ইরান সহ বেশ কয়েকটি দেশ জম্মু ও কাশ্মীরে দীর্ঘায়িত নিরাপত্তা নিষেধাজ্ঞার বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। সংবাদ সংস্থা পিটিআইয়ের প্রতিবেদনে বলা হয়েছে, ইউরোপীয় ইউনিয়নের বিদেশ নীতি বিষয়ক প্রধান ফেদারিকা মোঘেরিনী ভারত-পাকিস্তান আলোচনা পুনরায় শুরু করার আহ্বান জানিয়েছিলেন এবং ‘কাশ্মীরি জনগোষ্ঠীর অধিকার ও স্বাধীনতা ফিরিয়ে আনার’ জন্য সওয়ালও করেছিলেন।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন