বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভাসানচরে ফাইভস্টার হোটেল না থাকায় এনজিওরা বাধা দিচ্ছে

সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

মেঘনার বুকে ভাসান চরে ফাইভস্টার হোটেল নেই বলেই কক্সবাজার থেকে রোহিঙ্গা শরণার্থীদের ওই এলাকায় স্থানান্থরে এনজিওরা বাধা দিচ্ছেন বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। তিনি বলছেন, জোর করে কোনো রোহিঙ্গাকে ভাসানচরে পাঠানো হবে না। যদিও ভাসানচর রোহিঙ্গাদের জন্য স্থায়ী কোনও সমাধান নয়। গতকাল মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।
স¤প্রতি দ্বিতীয় দফায়ও রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসন করা কার্যত বিফল হওয়ায় নিপীড়িত এই শরণার্থীদের নোয়াখালীর অদূরে ভাসানচরে স্থানান্থরের চিন্তা করছে সরকার। তবে আন্তর্জাতিক সংস্থাগুলো এই প্রক্রিয়ার বিরোধিতা করে আসছে। তবে বাংলাদেশ সরকারের এই পরিকল্পনাকে গত মার্চ মাসে স্বাগত জানিয়েছে জাতিসংঘ। ভাসানচরে রোহিঙ্গাদের বসবাসের জন্য পরিকল্পিত অবকাঠামোও তৈরি করেছে সরকার।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গারা ভাসানচরে গেলেও সংকটের শেষ হয়ে যাবে এমন নয়। এটি হবে সাময়িক সমাধান। এবার বর্ষায় কক্সবাজারের পাহাড়ে ভূমিধসের আশঙ্কার কথা মাথায় রেখে প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের ভাসানচরে পাঠাতে চেয়েছিলেন। সেখানে রোহিঙ্গারা গেলে তাদের রুজি রোজগারের ব্যবস্থা হতো। কিন্তু রোহিঙ্গারা ভাসানচরে যেতে রাজি হচ্ছে না। এ বিষয়ে এনজিওরা বাধা দিয়েছে। কারণ সেখানে তাদের (এনজিও) জন্য ফাইভস্টার হোটেলের ব্যবস্থা নেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন