ঢাকা, রোববার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬, ১৫ মুহাররম ১৪৪১ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

সউদী পররাষ্ট্র প্রতিমন্ত্রী পাকিস্তান যাবেন আজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

সউদী পররাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাদেল বিন আহমেদ আল-জুবায়ের আজ এক দিনের সরকারি সফরে পাকিস্তান পৌঁছবেন। ইসলামাবাদে সউদী আরব দূতাবাসের তথ্য অনুযায়ী, সফরকালে সউদী মন্ত্রী প্রধানমন্ত্রী ইমরান খান, পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি এবং সেনাবাহিনী প্রধান (সিওএএস) জেনারেল কামার জাভেদ বাজওয়ার সাথে দ্বিপক্ষীয় বিষয় এবং আঞ্চলিক পরিস্থিতি নিয়ে বৈঠক করবেন।

এদিকে, সউদী প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে যে, প্রধানমন্ত্রী ইমরান এবং সউদী ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান ফোনে ‘অঞ্চলের সর্বশেষ পরিস্থিতি’ নিয়ে আলোচনা করেছেন।
সরকারি বার্তা সংস্থা এসপিএ-এর খবরে বলা হয়েছে, তারা উভয়েই ‘দু’দেশের মধ্যে সম্পর্ক এবং এই অঞ্চলের সর্বশেষ ঘটনাবলী পর্যালোচনা করেছে’।
প্রধানমন্ত্রী ইমরান বিভিন্ন প্ল্যাটফর্মে অধিকৃত কাশ্মীরের বিষয়টি উত্থাপন অব্যাহত রাখার সাথে সাথে এক মাসেরও কম সময়ের মধ্যে এ দু নেতার মধ্যে এটি দ্বিতীয় ফোনালাপ।
ভারত ৫ আগস্ট একতরফাভাবে তার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে, যে অনুচ্ছেদ অধিকৃত কাশ্মীরকে বিশেষ স্বায়ত্তশাসন দিয়েছিল। বিতর্কিত অঞ্চলে কারফিউ আরোপিত রয়েছে যা ইতোমধ্যে পঞ্চম সপ্তাহে প্রবেশ করেছে।

ভারতের এই পদক্ষেপের পরে প্রধানমন্ত্রী ইমরান অধিকৃত কাশ্মীরে অবস্থার বিষয়ে উদ্বেগ জানাতে সউদী ক্রাউন প্রিন্সসহ বিভিন্ন বিশ্বনেতাদের কাছে ফোন করেছেন। ২৭ আগস্ট তিনি টেলিফোনে সউদী যুবরাজকে অধিকৃত কাশ্মীরের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন।
এসপিএ জানিয়েছে যে, মোহাম্মদ বিন সালমান ও প্রধানমন্ত্রী ইমরান খান অধিকৃত কাশ্মীরের চলমান পরিস্থিতির পাশাপাশি আঞ্চলিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন।

এর আগে, কাশ্মীরের ঘটনা নিয়ে সউদী আরবের সংক্ষিপ্ত বিবৃতিতে বলা হয়েছিল যে, তার দেশ ‘বর্তমান পরিস্থিতি পর্যবেক্ষণ করছে’ এবং আন্তর্জাতিক প্রস্তাবনার সাথে সামঞ্জস্য রেখে ‘শান্তিপূর্ণ নিষ্পত্তি’ করার আহ্বান জানাচ্ছে। সূত্র : ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন