বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

স্বাস্থ্যখাতে নতুন দিগন্ত উন্মোচন করবে ৫জি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৯, ৫:৩৪ পিএম

স্বাস্থ্যখাতে নতুন দিগন্ত উম্মোচন করবে ৫জি প্রযুক্তি। একটি আধুনিক জরুরি চিকিৎসা সেবার ভিত্তি হিসেবে কাজ করবে ৫জি। আধুনিক এই চিকিৎসা সেবায় থাকবে কানেক্টেড অ্যাম্বুলেন্স এবং এআই সাপোর্টেড অ্যাপ্লিকেশন যেমন এআর, ভিআর এবং ড্রোন।

চীনের চেংদুতে সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে ৫ম হুয়াওয়ে এশিয়া-প্যাসিফিক ইনোভেশন ডে। এই বছরের ইনোভেশন ডে এর থিম ছিল উদ্ভাবনের ফলে সক্ষম হয়েছে এশিয়া-প্যাসিফিক অঞ্চলের ডিজিটালাইজেশন। ইনোভেশন ডেতে ইভেন্টে প্রদর্শিত তথ্য থেকে স্বাস্থ্যখাতের এই নতুন সম্ভাবনার কথা উঠে এসেছে।

যখন কোন রোগী ৫জি সংযুক্ত অ্যাম্বুলেন্সে উঠবেন, কর্তব্যরত চিকিৎসক অ্যাম্বুলেন্সে থাকা চিকিৎসা উপকরণ দিয়ে রক্ত পরীক্ষা, ইসিজি পরীক্ষা অথবা বি-মোড স্ক্যানের মতো পরীক্ষাগুলো সম্পন্ন করতে পারবেন। এছাড়াও একই সময়ে, আহত ব্যক্তির প্রয়োজনীয় তথ্যাদি যেমন, স্ক্যানকৃত ছবি, মেডিকেল সাইন এবং মেডিকেল রিপোর্ট হাসপাতালে পাঠানো যাবে। ফলে চিকিৎসকগণ সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করাসহ অপারেশনের জন্য প্রস্তুতি গ্রহণ করতে পারবেন এবং এটি সময় বাঁচাবে, যা চিকিৎসার সাফল্যের হার বৃদ্ধি করবে।

এবারের অনুষ্ঠানে এশিয়া প্যাসিফিক অঞ্চলের দেশগুলো থেকে সরকার, ইন্ডাস্ট্রি এবং শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকে ২০০ জনেরও বেশি প্রতিনিধি অংশগ্রহণ করেন এবং তারা ৫জি প্রযুক্তি এবং প্রণয়ন, সাসটেইনেবল ডেভেলপমেন্ট, প্রযুক্তি, মানবতা এবং পরিবেশ এই সংক্রান্ত বিষয়াবলী নিয়ে আলোচনা করেন।

অনুষ্ঠানে হুয়াওয়ের ডিরেক্টর অব বোর্ড এবং ইন্সটিটিউট অব স্ট্র্যাটেজিক রিসার্চ এর সভাপতি উইলিয়াম ঝু বলেন, ৫ জি প্রযুক্তির ক্ষেত্রে এখনকার সময়টি খুবই উপযুক্ত। আরো সুনির্দিষ্ট ভাবে বলতে গেলে, প্রথাগত কানেকশনের তুলনায় ৫জি আরো বেশি কাভারেজ, বেশি ব্যান্ডউইথ এবং কম ল্যাটেন্সিতে ইন্টারনেট দিতে সক্ষম। ৫জি প্রযুক্তির অগ্রগতির সাথে সাথে আরো অনেক ৫জি সম্বলিত অ্যাপ্লিকেশন আসবে, যা বদলে দিবে আমাদের পৃথিবীকে। এছাড়াও, ৫জি কৃত্তিম বুদ্ধিমত্তা, আইওটি এবং ক্লাউড মানুষ এবং সমাজের প্রাত্যহিক জীবনব্যাবস্থাকে উন্নীতকরনের মাধ্যমে পৃথিবীকে একটি সুন্দর বাসযোগ্য স্থান হিসেবে গড়ে তুলবে।

বিশ্বব্যাপী ২০টি দেশের ৩৫টি ক্যারিয়ার ৫জি সেবা চালু করেছে এবং আরো ৩৩টি দেশ ৫জি স্পেস্ট্রাম ডিস্ট্রিবিউট করেছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন