ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৭ সফর ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের পাশে থাকবে ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৯, ১১:৫৬ এএম

কাশ্মীরিদের প্রতি ইরানি জনগণ ও সর্বোচ্চ নেতার সমর্থনের জন্য ইরানের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে পাকিস্তান। গত মঙ্গলবার ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের সঙ্গে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশির ফোনালাপে এ কৃতজ্ঞতা জানান তিনি।

এ সময় কাশ্মীর ইস্যুতে পাকিস্তানের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী।

পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, কাশ্মীরের সাম্প্রতিক পরিস্থিতি জারিফকে অবহিত করেছেন পাক পররাষ্ট্রমন্ত্রী। কোরেশি জোর দিয়ে বলেন, অধিকৃত কাশ্মীরে ভারতের গৃহীত পদক্ষেপগুলো এই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার জন্য হুমকিস্বরূপ।

তিনি আরও বলেন, ভারতের এ সব পদক্ষেপ জাতিসংঘ সনদ, নিরাপত্তা পরিষদের রেজুলেশন এবং আন্তর্জাতিক আইন এবং ভারতের নিজস্ব প্রতিশ্রুতির লঙ্ঘন।

ফোনালাপে কাশ্মীর ইস্যুতে নিজ দেশের অবস্থান তুলে ধরেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। কাশ্মীরের মানবাধিকার পরিস্থিতির বিষয়ে উদ্বেগ প্রকাশ করে জারিফ উপত্যকাটির জনগণের প্রতি সমর্থন ও সহযোগিতার ওপর জোর দেন।

একই সঙ্গে এ বিষয়ে পাকিস্তান ও ইরানের পররাষ্ট্রমন্ত্রীদের যোগাযোগ অব্যাহত রাখার বিষয়ে ঐকমত্যে পৌঁছান দুই নেতা। কাশ্মীরের সর্বশেষ পরিস্থিতি জানানোর জন্য মাহমুদ কোরেশিকে ধন্যবাদ জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
anisul ৫ সেপ্টেম্বর, ২০১৯, ১:৩৬ পিএম says : 0
কাশ্মীরকে কেন্দ্র করে বাড়তে থাকা উত্তাপের জেরে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য বন্ধ করে দিয়েছিল পাকিস্তান। উপত্যকায় ৩৭০ ধারা বিলোপের পর রাতারাতি ভারত থেকে আমদানিতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। এখন সেখানকার হাসপাতালগুলিতে ওষুধের প্রবল টানাটানির কারণে সংকটে পড়ে, সুর নরম করতে বাধ্য হল পাকিস্তান। ওষুধ আমদানির ক্ষেত্রে যে নিষেধাজ্ঞা ছিল, তা প্রত্যাহার করে, অনুমতি দেওয়া হল। কারণ, জীবনদায়ী ওষুধের বেশিরভাগটাই যায় ভারত থেকে। :)
Total Reply(0)
Mahmud Hasan ৫ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৩৯ পিএম says : 0
মুনাফিকদের কারনেই মুসলিমদের সমস‍্য।
Total Reply(0)
Mustafizur Rahman Ansari ১১ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৪৫ এএম says : 0
We need Pure Muslim as like Sahaba(R.)
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন