বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বিকাশে পরিশোধ করা যাবে ডিপিডিসি’র বিদ্যুৎ বিল

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৯, ৫:০৫ পিএম

এখন থেকে ডিপিডিসি’র গ্রাহকরা ঘরে বসেই তাদের বিদ্যুৎ বিল বিকাশে পরিশোধ করতে পারবেন। রাজধানীর বৃৃহত্তম বিদ্যুৎ বিতরণ কোম্পানী ডিপিডিসি’র ১২ লাখ পোস্ট পেইড এবং প্রিপ্রেইড গ্রাহকরা এখন যে কোন সময়, যে কোন স্থান থেকেই বিকাশে সহজে, নিরাপদে এবং দ্রুততম সময়ে বিদ্যুৎ বিলের পরিমান চেক করতে এবং সেই বিল পরিশোধ করতে পারবেন। এই মুহূর্তে দেশের তিনটি বৃহৎ বিদ্যুৎ বিতরণ প্রতিষ্ঠানের প্রায় ২ কোটি ৭৫ লাখ গ্রাহক দেশের সবচেয়ে বড় মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশে তাদের বিদ্যুৎ বিল পরিশোধ করতে পারছেন। বিকাশ এর মাধ্যমে ডিপিডিসি’র বিদ্যুৎ বিল পরিশোধের ব্যাংকিং পার্টনার হিসেবে থাকবে দেশের অন্যতম শীর্ষ বেসরকারী ব্যাংক - ব্র্যাক ব্যাংক লিমিটেড।

বৃহষ্পতিবার (৫ সেপ্টেম্বর) রাজধানীর একটি হোটেলে ডিপিডিসি, বিকাশ এবং ব্র্যাক ব্যাংক এর মধ্যে এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়। ডিপিডিসি’র কোম্পানি সেক্রেটারি মো. আসাদুজ্জামান, বিকাশ এর চিফ কর্মাশিয়াল অফিসার মিজানুর রশীদ এবং ব্র্যাক ব্যাংক এর হেড অব কর্পোরেট ব্যাংকিং তারেক রিফাত উল্লাহ খান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় ডিপিডিসি’র ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী বিকাশ দেওয়ান, বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর এবং ব্র্যাক ব্যাংক এর ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ও চিফ অপারেটিং অফিসার মো. সাব্বির হোসেন উপস্থিত ছিলেন।

বিকাশে বিল পরিশোধ করতে অ্যাপের পে-বিল অপশন থেকে ডিপিডিসি নির্বাচন করতে হবে। এরপর ডিপিডিসি কাস্টমার নম্বর দিয়ে, মাস ও সাল নির্বাচন করলে বিলের পরিমান দেখা যাবে। বিল পরিশোধ করতে চাইলে পিন নম্বর দিয়ে পরিশোধ প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন গ্রাহক।

গ্রাহক চাইলে ইউএসএসডি চ্যানেল *২৪৭# ডায়াল করেও ডিপিডিসি’র বিল পরিশোধ করতে পারবেন। *২৪৭# ডায়ালের পর মেনু থেকে ৫- চধু ইরষষ নির্বাচন করতে হবে। এরপর অল্প ক’টি ধাপ পেরিয়ে ডিপিডিসি নির্বাচন করে টাকার পরিমাণ ও পিন নম্বর দিয়ে বিল দেয়ার প্রক্রিয়া সম্পন্ন করা যাবে। বিল পরিশোধ সফল হলে গ্রাহক বিকাশ থেকে একটি এসএমএস নোটিফিকেশন পাবেন। বিকাশে ডিপিডিসি’র বিল পরিশোধের নতুন এই সেবা চালু হওয়া উপলক্ষ্যে প্রথম ৬ মাস কোন চার্জ থাকছে না।

উল্লেখ্য, বিকাশে বর্তমানে পল্লী বিদ্যুৎ, ডেসকো, নেসকো এর বিদ্যুৎ বিল সহ আরো অন্যান্য ইউটিলিটি সেবার বিল পরিশোধ করতে পারেন গ্রাহক। সহজে, ব্যাংকে বা কোথাও না গিয়ে নিজের ঘরে বসে যে কোন সময় যে কোন স্থান থেকে বিল পরিশোধের সুযোগ থাকায় প্রতিনিয়ত বিকাশের মাধ্যমে বিল পরিশোধ সেবা নেয়া গ্রাহকের সংখ্যা বাড়ছে।

ব্র্যাক ব্যাংক, যুক্তরাষ্ট্র ভিত্তিক মানি ইন মোশন, বিশ্ব ব্যাংক গ্রুপের অর্ন্তগত ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশন, বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং অ্যান্ট ফিনান্সিয়াল এর যৌথ মালিকানাধীন প্রতিষ্ঠান বিকাশ, ২০১১ সাল থেকে বাংলাদেশ ব্যাংক নিয়ন্ত্রিত পেমেন্ট সেবা দানকারী প্রতিষ্ঠান হিসেবে বিভিন্ন ধরনের মোবাইল/ডিজিটাল ফিনান্সিয়াল সার্ভিস দিয়ে আসছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন