শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

রাজবাড়ীতে ফসলি জমিতে ইটভাটা

ভাটা বন্ধে এলাকাবাসীর দাবি ও প্রশাসনের নোটিশ

মো. নজরুল ইসলাম, রাজবাড়ী থেকে | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৯, ১২:২১ এএম

রাজবাড়ী জেলা সদরের সুলতানপুর ইউনিয়নের শাইলকাঠি গ্রামে ত্রিফসলি কৃষি জমিতে ইটভাটা নির্মাণ করছে প্রভাবশালী একটি মহল। পরিবেশ অধিদপ্তরসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি ছাড়াই গড়ে তুলেছেন কেআরডি ব্রিকস নামে একটি ইটভাটা। এনিয়ে এলাকাবাসীর মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে। এরই মধ্যে ভাটা বন্ধের দাবিতে সংশ্লিষ্ট দপ্তরে আবেদন করেছে এলাকাবাসী। আবেদনের ভিত্তিতে তদন্ত করে ভাটার সকল কাজ বন্ধের নোটিশ প্রদান করেছে পরিবেশ অধিদপ্তর।
সুলতানপুর ইউনিয়নের শাইলকাঠি গ্রামের বাসিন্দা গোলাপ শেখের ছেলে ইব্রাহিম শেখ জানান, যে স্থানে কেআরডি ব্রিকস নামে ইটভাটা তৈরি করা হচ্ছে তার এক প্লট পরে আমার ১১০ শতাংশ জমি। যেখানে তিন ফসল আবাদ হচ্ছে। এখানে ভাটা হলে আমার জমিতে আর কোন ফসল হবে না। এছাড়াও এলাকার শত শত বিঘা ফসলি জমির উর্বরতা নষ্ট হবে। যে কারনে এলাকাবাসীর পক্ষ থেকে আমি ভাটা বন্ধের দাবি করেছি ও সেই সাথে সংশ্লিষ্ট কার্যালয়ে লিখিত আবেদন করেছি।
ভাটার মূল উদ্যোক্তা জিয়াউর রহমানের বক্তব্য, এটি একটি জিগজাগ পদ্ধতির ইটভাটা হবে। এতে ব্যবহৃত মোট জমির পরিমান ২.০৩ একর। আরও ৬ একর জমি তারা স্থানীয়ভাবে বিভিন্ন ব্যক্তির নিকট থেকে লীজ নিয়েছে।
পরিবেশ অধিদপ্তর ফরিদপুর জেলার পরিদর্শক তুহিন আলম জানান, কেআরডি ব্রিকস ইটভাটা তৈরি জন্য একটি আবেদন করেছে। কিন্তু এখনও তাদের কোন অনুমতি দেয়া হয়নি। স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে বিষয়টি তদন্ত করে প্রতিবেদন কর্তৃপক্ষের কাছে জমা দেয়া হয়েছে। সেখানে উল্লেখ্য করা হয়েছে, ভাটার খুব কাছেই রয়েছে বেশ কিছু বসতবাড়ি ও গুরুত্বপূর্ন স্থাপনা। ভাটা কর্তৃপক্ষ নিয়ম মানেনি তাই তাদের বিরুদ্ধে কেন আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে না এই মর্মে ও ভাটার কার্যক্রম বন্ধের নোটিশ প্রদান করা হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন