ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

সকাল ৬টা থেকে বিকেল ৫টা রোহিঙ্গা ক্যাম্পে বন্ধ থাকবে থ্রিজি ফোরজি সেবা

সন্ত্রাসী কর্মকাণ্ড ও মাদক পাচার নিয়ন্ত্রণ

কক্সবাজার থেকে বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৯, ৩:৪০ পিএম

সন্ত্রাসী কর্মকাণ্ড ও মাদক পাচার রোধে রোহিঙ্গা ক্যাম্প গুলোতে মোবাইল সিম নিয়ন্ত্রণ ও সকাল ৬টা থেকে বিকাল ৫টা পর্যন্ত থ্রিজি ফোরজি সেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মিয়ানমারের আরাকান রাজ্যের (রাখাইন) নির্যাতিত রোহিঙ্গা মুসলমনরা বাংলাদেশে আশ্রয় নেয় দুই বছর আগে। বাংলাদেশে আশ্রয় নেয়া ১২ লাখের বেশি রোহিঙ্গা মুসলমান এখন উখিয়া-টেকনাফের ৩৪টি আশ্রয় শিবিরে অবস্থান করছেন। পৃথিবীর বিভিন্ন প্রান্তে রোহিঙ্গা মুসলমানদের আত্মীয়-স্বজনের সাথে যোগাযোগের প্রয়োজনে তারা মোবাইল সিম ব্যবহার করে আসছেন। ইতিমধ্যে এই মোবাইল সিম ব্যবহারের পরিমাণ ৮ থেকে ৯ লাখে দাঁড়িয়েছে বলে জানা গেছে।

কিন্তু রোহিঙ্গা ক্যাম্প গুলোতে রাতদিন ২৪ ঘন্টা অবাধ মোবাইল যোগাযোগ, ইন্টারনেট যোগাযোগের কারণে সুযোগসন্ধানী কিছু সন্ত্রাসী ও মাদক ব্যবসায়ীরা এ সুযোগকে কাজে লাগিয়ে অপরাধ কর্মকাণ্ডে জড়িয়ে পড়ার অভিযোগ উঠেছে। বিষয়টি সরকারের বিভিন্ন গোয়েন্দা সংস্থার নজরে আসায় রোহিঙ্গা ক্যাম্পগুলোতে অবাদ ইন্টারনেট ও মোবাইল ব্যবহার নিয়ন্ত্রণের উদ্যোগ নেয়া হয়েছে।

রোহিঙ্গা ক্যাম্পে রোহিঙ্গাদের মোবাইল সিম ব্যবহার নিয়ন্ত্রণে উখিয়া উপজেলায় অবস্থানরত সিম কোম্পানির প্রতিনিধি, ডিলার ও স্থানীয় সিম ব্যবসায়ীদের সাথে এক জরুরি বৈঠকে বসেন উখিয়া উপজেলা প্রশাসন।

শনিবার সকাল সাড়ে ১০ টায় উখিয়া উপজেলা সন্মেলন কক্ষে অনুষ্ঠিত
সভায় সিদ্ধান্ত হয় সকাল ৬টা থেকে সন্ধ্যা ৫টা পর্যন্ত রোহিঙ্গা ক্যাম্পগুলোতে থ্রিজি ফোরজি ইন্টারনেট সেবা বন্ধ থাকবে।

বৈঠকে উপজেলা নির্বাহী কর্মকর্তা নিকারুজ্জামান চৌধুরী বলেন, রোহিঙ্গাদের কোন অবস্থাতেই সিম বিক্রি করা যাবেনা, যদি কোন এলাকা থেকে সিম এনে ব্যবসায়ীরা বিক্রি করেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে এবং রোহিঙ্গা ক্যাম্প ভিত্তিক দোকান গুলোতে অচিরেই অভিযান পরিচালনা করা হবে।

এদিকে রোহিঙ্গা ক্যাম্পে থ্রিজি-ফোরজি সেবা বন্ধ রাখার পাশাপাশি স্থানীয় জনসাধারণের ভোগান্তির বিষয়টি বিবেচনার কথা উঠেছে। উখিয়ার পালংখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী বলেন, রোহিঙ্গা ক্যাম্পগুলোতে অবাধ ইন্টারনেট ও মোবাইল যোগাযোগ বন্ধের মাধ্যমে সুযোগ সন্ধানী সন্ত্রাসীদের সুযোগ বন্ধ করে দেয়ার উদ্যোগ প্রশংসাযোগ্য। তবে স্থানীয় জনসাধারণের ভোগান্তির বিষয়টি বিবেচনায় রাখা দরকার বলে তিনি মনে করেন।

এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন উখিয়া প্রেসক্লাবের বক্তব্য রাখেন সভাপতি সরওয়ার আলম শাহীন, সাবেক সভাপতি রফিকুল ইসলাম, উখিয়া থানার এস আই ফারুক আহামদ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন