শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

রোগীদের কল্যাণ ও প্রকৃত জ্ঞান অজর্ণের জন্য গবেষণা করতে হবে : ডা. কনক কান্তি বড়ুয়া

বিএসএমএমইউ’র ২৬৩ শিক্ষার্থীকে গবেষণার অনুদান প্রদান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ সেপ্টেম্বর, ২০১৯, ৩:৪৪ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়ুয়া বলেছেন, রোগীদের কল্যাণ ও প্রকৃত জ্ঞান অজর্ণের জন্য গবেষণা করতে হবে সততা, আন্তরিকতা ও যথাযথভাবে। বহির্বিশ্বের সাথে তাল মিলিয়ে বিশ্বমানের জার্নালে গবেষণা কর্মটি প্রকাশের সবগুলো ধাপ ও প্রক্রিয়া সুন্দরভাবে শিখতে হবে ও জানতে হবে। গবেষণার কাজটিও সুন্দরভাবে সম্পন্ন করতে হবে। গবেষণা কর্মটি হতে হবে ইনডেপথ ও বিশ্বাসযোগ্য। যা রোগী ও মানুষের কল্যাণে যেমন কাজে লাগবে তেমনি নিজের জ্ঞানভান্ডারকেও সমৃদ্ধ করবে। ছাত্র যদি সত্যিাকার অর্থেই কিছু না শিখে যায় তবে শিক্ষক-এর কষ্ট লাগে।

শনিবার (৭ সেপ্টেম্বর) শহীদ ডা. মিলন হলে বিএসএমএমইউ’র এমডি, এমএস, এমপিএইচ কোর্সে মনোনীত রেসিডেন্ট ও শিক্ষার্থীদের গবেষণার জন্য থিথিস গ্রান্ট প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভিসি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ডা. মো. শহীদুল্লাহ সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রো-ভিসি ডা. সাহানা আখতার রহমান, প্রো-ভিসি ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ ডা. মোহাম্মদ আতিকুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন রেজিস্ট্রার ডা. এ বি এম আব্দুল হান্নান।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের গবেষণা ফান্ড থেকে এই থিসিস গ্রান্ট প্রদান করা হয়। বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ৬২ জন, সর্জারি অনুষদের ৯২ জন, শিশু অনুষদের ২৭, বেসিক সায়েন্স ও প্যারা ক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ৪৬ জন, প্রিভেনটিভ এন্ড সোস্যাল মেডিসিন অনুষদের ১৪ জন এবং ডেন্টাল অনুষদের ২২ জনসহ ৬টি অনুষদের মোট ২৬৩ জনকে থিসিস গ্রান্ট প্রদান করা হয়।

সভাপতির বক্তব্যে ডা. মো. শহীদুল্লাহ সিকদার বলেন, একটা সময়ে গবেষণা বা থিসিস গ্রান্টোর কোন অর্থ বরাদ্দ ছিল না। এখন দিন বদল হয়েছে। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সকল ক্ষেত্রেই এগিয়ে গেছে। গবেষণার বাজেট এনে তা ভাগ করে নিলেই হবে না। সত্যিকার অর্থেই রোগী ও মানুষের কল্যাণে প্রয়োজন এমন ইনোভেটিভ গবেষণা সুন্দরভাবে সম্পন্ন করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন