বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

পানি সঙ্কটে আমন ক্ষেত ফেটে চৌচির!

বিরামপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

কৃষি প্রধান জেলা দিনাজপুর। এ জেলার বিরামপুর, নবাবগঞ্জ, ঘোড়াঘাট, হাকিমপুর উপজেলায় হাজার হাজার একর আমন ক্ষেতে পানি নেই। দীর্ঘদিন বৃষ্টি নেই। পানি অভাবে আমন ক্ষেতের মাটি ফেটে চৌচির। এসব এলাকার দরিদ্র কৃষক ভর্তুকি দিয়ে সেচ সুবিধার দাবি জানিয়েছেন।
জানা যায়, ভাদ্রে যা বৃষ্টি হয় এবার তার দেখা নেই। চৈত্র মাসের ন্যায় দিন ভরা সূর্য যেন আগুন ঢেলে দিচ্ছে। দিন রাতের তাপদহ চলছে সমান তালে। ভারি বর্ষণ না হবার কারনে সময়মতো এসব এলাকার কৃষকেরা আমনের জমিতে পানির অভাবে নিড়ানি সার ও কিটনাশক প্রয়োগ করতে পারেনি। এর ফলে আমন ক্ষেতে বাড়ছে আগাছা ও পোকা উপদ্রব। জমিতে পানি না থাকার কারণে ধান লাল হয়ে মরে যাচ্ছে। মাটিতে রস না থাকায় মাটি ফেটে যাচ্ছে। সেচের অভাবে বাম্পার ফসল হবে না বলে আশঙ্কায় ভুগছে এ সব এলাকার কৃষকেরা।
সরেজমিনে বিভিন্ন এলাকা ঘুরে এসব চিত্র চোখে পড়ে। বিরামপুর উপজেলার জোতবানী, বিনাইল, নবাবগঞ্জ উপজেলার বিনোদনগর, দাউদপুর, কুঁচদগ, ঘোড়াঘাটের ওছমানপুর ও আলীরহাট বুলকিপুর ইউনিয়ানের বিভিন্ন শত শত কৃষক দাবি ভর্তুকির মাধ্যমে বরেন্দ্র ও ব্যক্তি মালিকানার গভীল নলকুপগুলি চালু করে আমন ক্ষেতে সেচ সুবিধা দিতে কৃষিবান্ধব সরকারের প্রধানমন্ত্রী ও কৃষি মন্ত্রী সমীপে দাবি জনিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন