ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

আন্তর্জাতিক সংবাদ

পরমাণু উন্নয়নে আরেক ধাপ এগিয়ে গেল ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:২৩ পিএম

পরমাণু কর্মসূচির উন্নয়নে আরও এক ধাপ এগিয়ে গেল ইরান। ইউরেনিয়াম সমৃদ্ধকরণ আরও গতিশীল করতে উন্নত ও দ্রুতগতির অত্যাধুনিক সেন্ট্রিফিউজের ব্যবহার শুরু করেছে দেশটি। এই মুহূর্তে এ ধরনের ৪০টি সেন্ট্রিফিউজ চালু রয়েছে বলে শনিবার এক বিবৃতিতে জানিয়েছেন ইরানের পরমাণু শক্তি সংস্থা ‘অ্যাটমিক এনার্জি অর্গানাইজেশন’র মুখপাত্র বেহরুজ কামালবান্দি।

সমৃদ্ধ ইউরেনিয়াম সাধারণত পরমাণু চুল্লিতে (রিঅ্যাক্টর ফুয়েল) জ্বালানি হিসেবে কাজে লাগে। অধিক সমৃদ্ধ ইউরেনিয়াম পরমাণু বোমা বানাতেও ব্যবহার হয়।
২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে স্বাক্ষরিত পরমাণু চুক্তির প্রতিশ্রুতি থেকে আংশিক সরে আসার অংশ হিসেবে তৃতীয়বারের মতো এ পদক্ষেপ নিল তেহরান।

তবে পরমাণু কেন্দ্র তদারকিতে জাতিসংঘ পরিদর্শকদের প্রবেশাধিকার আগের মতোই থাকবে বলে জানিয়েছে। ইউরেনিয়াম সমৃদ্ধকরণে নতুন এ পদক্ষেপের খবরে তৎক্ষণাৎ’ প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার বলেছেন, তেহরানের এমন ঘোষণায় মোটেই অবাক হননি তিনি। শনিবার প্যারিসে এক বক্তব্যে তিনি বলেন, ‘ইরান সব সময় যেটা চেয়ে আসছে সেটাই তারা করতে যাচ্ছে। এটাতে অবাক হওয়ার কিছু নেই।’

এদিকে পারস্য উপসাগরের হরমুজ প্রণালি থেকে একটি বিদেশি তেল ট্যাংকার আটক করেছে ইরান। সেই সঙ্গে ট্যাংকারের ১২ জন নাবিককেও হেফাজতে নিয়েছে। দেশটির কোস্টগার্ড বাহিনীর বরাত দিয়ে ইসনা নিউজ জানিয়েছে, ট্যাংকারটিতে ২ লাখ ৮৩ হাজার ৯০০ লিটার পেট্রল রয়েছে; যার বাজার দর প্রায় ২৩৪ বিলিয়ন রিয়াল। তবে ট্যাংকারটি কোন দেশের তা জানাননি কর্মকর্তারা। এর আগে পহেলা জুলাই ইউরেনিয়াম সমৃদ্ধকরণে ৩০০ কেজির নির্দিষ্ট সীমা ছাড়ানোর কথা জানায় তেহরান।

এক সপ্তাহ পরই কর্মকর্তারা জানান, ইউরেনিয়াম মজুদের নির্দিষ্ট মাত্রা ৩.৬৭ ভাগ ছাড়িয়ে গেছে। তৃতীয় ধাপের মতো ইউরেনিয়াম সমৃদ্ধকরণ গতিশীল করতে সেন্ট্রিফিউজ উন্নত করার ঘোষণা আগেই দিয়েছিলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। বুধবার টেলিভিশনে দেয়া এক ভাষণে তিনি বলেন, ‘শুক্রবার থেকে আমরা বিভিন্ন সেন্ট্রিফিউজের গবেষণা ও উন্নয়নের কাজ করব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ALOMGIR HOSSEN ৮ সেপ্টেম্বর, ২০১৯, ১২:৫৯ পিএম says : 0
thanks
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন