ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাওয়া গেল ল্যান্ডার বিক্রম! অক্ষত থাকলেও নেই বেতার সংযোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৯, ৩:৩০ পিএম

অবশেষে পাওয়া গেল ভারতের চন্দ্রযান ২-এর ল্যান্ডার বিক্রম। অরবিটারের ক্যামেরায় বিক্রমের ছবি ধরা পড়েছে। তাতে যা দেখা যাচ্ছে, বিক্রম অক্ষতই আছে। কিন্তু এখন পর্যন্ত তার থেকে কোনো বেতার সংযোগ করা সম্ভব হয়নি।

ইসরো প্রধান কে শিবান জানান, ‘আমরা অরবিটারের মাধ্যমে চন্দ্রপৃষ্ঠে বিক্রমের থার্মাজ ইমেজ পেয়েছি। সেই ডেটা আমরা অনুসন্ধান করে দেখছি। বেতার সংযোগ করার চেষ্টাও করা হচ্ছে।’

চন্দ্রযান-দুইয়ের ল্যান্ডার বিক্রমের পরিণতি শেষ পর্যন্ত কী হল, তা ভারতীয় মহাকাশ বিজ্ঞানীদের কাছে স্পষ্ট ছিল না। রোভার প্রজ্ঞান-সহ ল্যান্ডারটি সম্পূর্ণ বিনষ্ট হয়ে গিয়েছে নাকি শুধুই সংযোগ ছিন্ন হয়েছে, ইসরো তা খতিয়ে দেখছে। তবে, যা-ই ঘটে থাকুক, শনিবার ভোররাতে নাম প্রকাশে অনিচ্ছুক ইসরোর এক বিজ্ঞানী দাবি করেছিলেন, ল্যান্ডার ধ্বংস হলেও, অরবিটার হিসেবে চন্দ্রযান-দুইয়ের ৯৫ শতাংশই অক্ষত অবস্থায় রয়েছে। সেটি চাঁদের নির্দিষ্ট কক্ষপথ ধরে পাক খাচ্ছে।

গত ৭ সেপ্টেম্বর ভারতীয় সময় রাত ১টা ৫২ মিনিট ৫৪ সেকেন্ডে চাঁদের দক্ষিণ মেরুতে নামার কথা ছিল বিক্রমের। কিন্তু তার মিনিট কয়েক আগে থেকেই, বিক্রম যখন চাঁদের পিঠ থেকে ২.১ কিমি উঁচুতে, সেই সময়ই অরবিটারের সঙ্গে যাবতীয় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ল্যান্ডারের। তার পর থেকে বিক্রমের পাঠানো কোনও রেডিও সিগনালই অরবিটারে পৌঁছয়নি। ইসরো-র চেয়ারম্যান কে শিবন সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘চাঁদের পিঠে খোঁজ পাওয়া গিয়েছে বিক্রমের। অরবিটার বিক্রমের থার্মাল ইমেজ পাঠিয়েছে। তবে কোনও যোগাযোগ সম্ভব হয়নি। আমরা চেষ্টা করছি যোগাযোগ স্থাপন করতে।’ সূত্র: টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Jalal. ৮ সেপ্টেম্বর, ২০১৯, ৩:৩৭ পিএম says : 0
অসম্পূর্ণ?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন