ঢাকা, শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬, ২১ মুহাররম ১৪৪১ হিজরী

খেলাধুলা

১৩ বল পর ফের বৃষ্টি, শঙ্কায় টেস্টের ফল

বাংলাদেশ-আফগানিস্তান একমাত্র টেস্ট

ইমরান মাহমুদ, চট্টগ্রাম থেকে | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৯, ১:২৬ পিএম

বার বার বৃষ্টির বাধায় ভেসে গেছে চট্টগ্রাম টেস্টের পঞ্চম দিনের প্রথম সেশন। এর পর খেলা শুরু হলেও ফের বৃষ্টিতে বন্ধ রয়েছে।

সকাল থেকেই টানা বর্ষণের পর মাঝে দু’একবার কাভার সরানোর চেষ্টা করেছিলেন মাঠকর্মীরা। তবে সফল হয়ে চট্টগ্রাম টেস্টের পঞ্চম দিন মাঠে গড়াতে সময় নিয়েছিল দুপুর একটা পর্যন্ত।

মাঠে নেমেছিল আফগানিস্তান, ব্যাট হাতে আত্মবিশ্বাসী খেলাও শুরু করেছিলেন সাকিব আল হাসান ও সৌম্য সরকার। তবে সাত মিনিট স্থায়ী হওয়া এই সময়ে খেলতে পেরেছেন মাত্র ১৩ বল। টাইগারদের স্কোরবোর্ডেও যোগ হয়েছে ৭ রান। কিন্তু এরপর আবার নামে বৃষ্টি। তাও নেমেছে মুষলধারেই। যাতে ম্যাচের ফল নিয়েই তৈরি হয়েছে অনিশ্চয়তা।

৪৬.৩ ওভার শেষে ৬ উইকেট হারানো বাংলাদেশের সংগ্রহ ১৪৩। ফিফটি থেকে ৬ রান দূরে দাঁড়িয়ে সাকিব, তাকে সঙ্গ দিতে নামা খেলছেন ২ রান নিয়ে। অসম্ভব অনিশ্চয়তার এই ম্যাচ জিততে বাংলাদেশের এখনও প্রয়োজন ২৫৫ রান, আফহানিস্তানের চাই ৪ উইকেট।

থেমেছে বৃষ্টি, খেলা শুরুর অপেক্ষা

মাঠের পানি নিষ্কাশন ব্যবস্থা দারুণ। বৃষ্টি থামার পর তাই খুব বেশি দেরি হচ্ছে না খেলা শুরু হতে।  মাঠ পরিদর্শনের পর আম্পায়াররা জানালেন, খেলা শুরু হবে দুপুর একটায়।

সকাল থেকেই মাঠে উপস্থিত ছিল আফগানরা। বাংলাদেশ দলও মাঠে এসে পৌঁছেছে ঘণ্টা খানেক আগেই। এরমধ্যেই মাঠের দুই প্রান্তে অনুশীলন করে গা গরম করে নিচ্ছেন দুই দলের খেলোয়াড়রা। 

ভেসে গেছে প্রথম সেশন

প্রথম সেশনের খেলা হচ্ছে এটা এক প্রকার অনুমিতই ছিল। সকাল থেকে বৃষ্টির যে বেগ ছিল তাতে আরও আগে বৃষ্টি থামলেও মাঠ শুকাতে বেশ সময় লেগে যেত। শেষ পর্যন্ত লাঞ্চের সময় ঘোষণা দিয়েছেন আম্পায়াররা। বেলা ১২টা থেকে ১২টা ৪০ পর্যন্ত লাঞ্চের সময়। এর পর ফের মাঠ পরিদর্শন করে খেলা শুরু সময় নির্ধারণ করবেন বলে জানিয়েছেন। এদিকে মাঠ শুকানোর জন্য মাঠকর্মীরা মাঠে নেমেছেন। সুপার সপার দিয়ে সরানো হচ্ছে উইকেটের উপরের পানি।

বৃষ্টির কারণে খেলা শুরু হতে বিলম্ব

চট্টগ্রাম টেস্টে ফের হানা দিয়েছে বৃষ্টি। সোমবারও বন্দরনগরীর আকাশ ভেঙে থেমে থেমে বৃষ্টি হচ্ছে। এতে সাগরিকার মাঠ খেলার অনুপযোগী হয়ে পড়েছে। কাভার দিয়ে উইকেট ঢেকে রাখা হয়েছে। ড্রেসিংরুমে বন্দি আছেন ক্রিকেটাররা।

ফলে পঞ্চম ও শেষ দিনের খেলা শুরু হতে দেরি হচ্ছে। আবহাওয়া অফিস বলছে, সারাদিন মেঘ-বৃষ্টির খেলা চলবে।

একই কারণে নির্ধারিত সময়ের আগেই শেষ হয় চতুর্থ দিনের খেলা। ফলে শেষ দিন প্রায় আধা ঘণ্টা আগে খেলা শুরু হওয়ার কথা ছিল। ৬ উইকেটে ১৩৬ রান নিয়ে দিন শেষ করে বাংলাদেশ। সাকিব আল হাসান ৩৯ রান নিয়ে ব্যাটিংয়ে আছেন। সঙ্গে থাকা সৌম্য সরকার রানের খাতাই খুলতে পারেননি।

নিজেদের দ্বিতীয় ইনিংসে ২৬০ রানে অলআউট হয় আফগানিস্তান। দলের হয়ে ৮৭ রানের নান্দনিক ইনিংস খেলেন ইব্রাহিম জাদরান। ফলে ৩৯৭ রানের লিড পান সফরকারীরা। এতে একমাত্র টেস্টের নাটাই হাতে নেন তারা।

নিজেদের প্রথম ইনিংসে স্বপ্নের মতো ব্যাটিং করে আফগানিস্তান। রহমত শাহর ইতিহাস গড়া সেঞ্চুরিতে তোলে দলীয় সর্বোচ্চ ৩৪২ রান। জবাবে প্রথম ইনিংসে হতশ্রী পারফরম্যান্স প্রদর্শন করে বাংলাদেশ। ২০৫ রানে গুটিয়ে যায় তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন