বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরানি তেল কিনলেই নিষেধাজ্ঞা -যুক্তরাষ্ট্রের হুঁশিয়ারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৯, ৪:৩৫ পিএম

মধ্যপ্রাচ্যের তেল সমৃদ্ধ দেশ ইরানের কাছ থেকে যেকোনো দেশ কিংবা প্রতিষ্ঠান তেল কিনুক না কেন; তাদের কঠোর নিষেধাজ্ঞায় পড়বে বলে আবারও হুঁশিয়ারি দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

গত রোববার (৮ সেপ্টেম্বর) মার্কিন অর্থ বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তা সিগাল মানডেলকার সাংবাদিকদের বলেছেন, ‘আমরা খুব শিগগিরই তেহরানের ওপর আরও কঠিন নিষেধাজ্ঞা আরোপ করব। মূলত এর মাধ্যমে দেশটির ওপর মার্কিন চাপ বৃদ্ধি করা হবে।’ তিনি আরো বলেন, ‘যদিও এরই মধ্যে তাদের তেল রপ্তানিতে ধস নেমেছে। তবে এখনো তারা বিভিন্ন দেশের কাছে অপরিশোধিত তেল বিক্রি করছে।’

এর আগে ২০১৫ সালে ইরানের পরমাণু কর্মসূচি কমানোর জন্য তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার নেতৃত্বে বিশ্বের ক্ষমতাধর ছয় দেশের সঙ্গে একটি চুক্তি হয়েছিল। যেখানে শর্ত ছিল ইরান তার পরমাণু কর্মসূচি কমিয়ে আনবে, যার বিনিময়ে তাদের উপর আরোপিত সকল অবরোধ ক্রমশ তুলে নেওয়া হবে।

যদিও পরবর্তীতে গত বছরের ৮ মে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়ে একে একটি অকার্যকর চুক্তি বলে মন্তব্য করেন। একই সঙ্গে তিনি তেহরানের তেল বিক্রিতে অতিরিক্ত নিষেধাজ্ঞাও আরোপ করেন; যা এখনো অব্যাহত আছে। মূলত এরপর থেকে গত এক বছরে ইরানের অপরিশোধিত তেল রপ্তানি ৮০ শতাংশ হ্রাস পেয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন