ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

জাতীয় সংবাদ

ডেঙ্গুতে এ বছর আক্রান্ত ৭৭২৩০ জন রোগী

২৪ ঘণ্টায় ভর্তি ৭১৬ মৃত ১

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম

চলতি মৌসুমে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসা নিয়েছেন এমন রোগীদের মধ্যে ৭৩ হাজার ৯৪২ জন ইতিমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। স্বাস্থ্য অধিদফতর এ তথ্য নিশ্চিত করেছে। গত এক জানুয়ারি থেকে ডেঙ্গু আক্রান্ত হয়ে সারাদেশে এ পর্যন্ত ৭৭ হাজার ২৩০ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এরমধ্যে বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ৩ হাজার ৯১ জন। এদিকে গতকাল সোমবার দুপুরে ডেঙ্গু আক্রান্ত রাজশাহীতে শপালা বেগম নামে এক নারীর মৃত্যু হয়েছে।

এদিকে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী গত ২৪ ঘন্টায় (রোববার সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮টা পর্যন্ত) ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৭১৬ জন। এরমধ্যে ঢাকায় ৩০০ জন এবং ঢাকার বাইরে ৪১৬ জন। গত ১ জানুয়ারি থেকে ০৯ আগষ্ট পর্যন্ত সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতলে ভর্তি হয়েছেন ৭৭ হাজার ২৩০ জন। এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে যারা চিকিৎসা গ্রহীতাদের মধ্যে ঢাকা শহরে চিকিৎসা নিয়েছেন ৪৩ হাজার ৬৮৬ জন এবং অন্যান্য বিভাগে ৩৩ হাজার ৫৪৪ জন। ঢাকায় চিকিৎসা নেয়া ৪৩ হাজার ৬৮৬ জনের মধ্যে ২৫ হাজার ৬০৮ জনই সরকারি ও স্বায়ত্বশাসিত হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এছাড়া বেসরকারি হাসপাতালে চিকিৎসা নিয়েছেন ১৮ হাজার ৭৮ জন।

বিভাগ অনুযায়ী ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা যথাক্রমে ঢাকা বিভাগে (ঢাকা শহর ব্যতীত) ৮ হাজার ৫২৪জন, চট্টগ্রাম বিভাগে ৫ হাজার ৮৯৫ জন, খুলনা বিভাগে ৬ হাজার ২০৬ জন, রংপুর বিভাগে ১ হাজার ৮০২ জন, রাজশাহী বিভাগে ৩ হাজার ৬৫৪ জন, বরিশাল বিভাগে ৪ হাজার ৬৫৩ জন, সিলেট বিভাগে ৮৩৫ জন এবং ময়মনসিংহ বিভগে ১ হাজার ৯৭৫ জন। গত এক জানুয়ারি থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত সরকারের রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রন ও গবেষণা ইনষ্টিটিউটে ডেঙ্গু সন্দেহে এ পর্যন্ত ১৯৭ জনের মৃত্যুর তথ্য এসেছে। যারমধ্যে ১০১ জন মৃত ব্যক্তির তথ্য পর্যালোচনা করে ৬০ জনের ডেঙ্গু জনিত মৃত্যু নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।

মৃত্যু এক : রাজশাহী শহরে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে শাপলা বগেম (২৩) নামে এক নারীর মৃত্যু হয়েছে। তিনি জেলার পুঠিয়া উপজেলার বানেশ্বর গ্রামের হাসিবুল ইসলামের স্ত্রী। রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল দুপুরে মারা যান শাপলা বেগম। রামেক হাসপাতালের উপ-পরিচালক সাইফুল ফেরদৌস এ তথ্য নিশ্চিত করে জানান, গত ৪ সেপ্টেম্বর শাপলাকে হাসপাতালের ৩৮ নম্বর ওয়ার্ডে ভর্তি করা হয়। সকালে তার শারীরিক অবস্থার অবনতি হলে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) স্থানান্তর করা হয়। দুপুরে সেখানেই তার মৃত্যু হয়।#

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন