মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

তদবিরে পুলিশে পদোন্নতি নয়

আইজিপিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০০ এএম

প্রশাসনিক কর্মকর্তা ও রাজনৈতিক ব্যক্তিদের তদবিরের মাধ্যমে পুলিশ কর্মকর্তাদের পদোন্নতি না দিতে নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ রকম পদোন্নতির ফলে কাজের পরিবেশ এবং শৃংখলা বিঘিœত হচ্ছে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে। সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের পুলিশ-৩ থেকে চিঠি আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীকে পাঠানো হয়েছে।
পুলিশ সদর দপ্তরের এআইজি (মিডিয়া) মো. সোহেল রানা জানান, চিঠি আমাদের কাছে এসেছে। তবে এর বেশি কিছু বলতে পারছি না।
গত ৩ সেপ্টেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো চিঠিতে বলা হয়, বাংলাদেশ পুলিশের কিছু ইউনিটের জনবল বৃদ্ধির প্রস্তাব মন্ত্রণালয়ে পৌঁছার সাথে সাথে সংশ্লিষ্ট ইউনিটের পুলিশ সদস্য, বিশেষ করে কনস্টেবল, এএসআই এবং ক্ষেত্র বিশেষে এসআই-রা সদলবলে বা এককভাবে সংশ্লিষ্ট শাখা কর্মকর্তা এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে এসে উপস্থিত হন। বিভিন্ন সময়ে তারা বিভিন্ন দপ্তর থেকে, রাজনৈতিক এবং প্রশাসনিক কর্মকর্তাদের মাধ্যমে অনুরোধ বা তদবির করে থাকেন। এগুলো অফিসের কাজের পরিবেশ এবং শৃংখলা বিঘিœত করে।
চিঠিতে আরও বলা হয়, পদ সৃজনের বিষয়টি জনস্বার্থের সাথে জড়িত। জনস্বার্থে নিরাপত্তা শান্তি-শৃংখলা রক্ষার প্রয়োনীয়তার নিরিখে পদ সৃজন করা হয়ে থাকে। পদোন্নতির সুযোগ সৃষ্টি হলে অথবা স্বাভাবিক প্রক্রিয়ায় পদ থেকে পদোন্নতি হলে সমগ্র পুলিশ বাহিনী থেকে একযোগে পদোন্নতি হওয়া বাঞ্ছনীয় এবং আইনসম্মত।
পদোন্নতি কখনো ইউনিটভিত্তিক নয় সমগ্র পুলিশ বাহিনীতে সকল ইউনিটের পদোন্নতির সম্ভাবনা ন্যায়বিচারক কর্মম্পৃহা বৃদ্ধির জন্য জরুরি। এমতাবস্থায় বাংলাদেশ পুলিশের সকল ইউনিটের নতুন পদ সৃষ্টি বা শূন্য পদজনিত কারণে উচ্চতর পদে কোনো পদোন্নতি প্রদানের ক্ষেত্রে যোগ্যতার ভিত্তিতে সকল ইউনিট ও জেলায় নীতিমালা প্রক্রিয়া বাস্তবায়ন জরুরি ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন