শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইটি এন্ড টেলিকম

জ্বালানী ও শক্তি খাতের উন্নয়নে অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে এসেছে হুয়াওয়ে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৯, ৬:০০ পিএম

আবুধাবিতে চলমান ওয়ার্ল্ড এনার্জি কংগ্রেস ২০১৯ এ ৫জি এবং কৃত্তিম বুদ্ধিমত্তা (আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স) সম্পন্ন বেশ কয়েকটি সেবা ও প্রযুক্তি উন্মোচন করেছে হুয়াওয়ে। এবছর ওয়ার্ল্ড এনার্জি কংগ্রেস ২০১৯ ওয়ের মূল থিম “ইনোভেশন ইজ রিডিফাইনিং এনার্জি” এবারের আয়োজনে হুয়াওয়ে ১৫০ এর বেশি দেশের প্রতিনিধিদের নিয়ে কাজ করে।

হুয়াওয়ের নতুন এই প্রযুক্তিগুলো জ্বালানী ও শক্তি খাতকে নতুন রূপদান করার পাশাপাশি ডিজিটাল বিশ্বের দিকে যাত্রা আরও সহজ করবে। সল্যুশনসগুলির মধ্যে রয়েছে ৫জি শেয়ারিং বেস স্টেশন সল্যুশন, ৫জি মাইনিং সল্যুশন, ইন্টেলিজেন্ট এআই পাওয়ার লাইন ইন্সপেকশন সল্যুশন, ইন্টেলিজেন্ট ডিস্ট্রিবিউশন এবং গেøাবাল ইলেকট্রিক পাওয়ার ইন্ডাস্ট্রি ইকোসিস্টেম লেআউট।

হুয়াওয়ের এন্টারপ্রাইজ এনার্জি বিজনেস বিভাগের জেনারেল ম্যানেজার, জি ঝিয়াং, বলেন, “মানব সভ্যতার বিবর্তনের সাথে সাথে এনার্জি ইভোলিউশন নিবিড়ভাবে জড়িত। ৫জি, এআই (আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স), ক্লাউড এবং আইসিটি খাতের আরো অন্যান্য নতুন তথ্য সমূহ চতুর্থ শিল্প বিপ্লবের সূচনা করছে। ৫জি তে রয়েছে দ্রæত গতি, লো ল্যাটেন্সি এবং বিগডাটা আদান-প্রদান করার সক্ষমতা যা একটি দৃঢ় যোগাযোগ ব্যবস্থা স্থাপন করতে সক্ষম। এআই এর রয়েছে উচ্চতর কম্পিউটিং শক্তি, স্বল্প বিদ্যুৎ ব্যবহার এবং সবধরণের অ্যাপ্লিকেশন, যা একটি পরিব্যাপ্ত বুদ্ধিমত্তা নিশ্চিত করে । ক্লাউড ব্যবস্থা ভার্চুয়ালাইজেসন, আল্ট্রা লার্জ স্কেল এবং হাই স্ক্যালাবিলিটি সাপোর্ট করে, যার ফলে অনেক বড় ফাইলও আদান-প্রদান করা সহজেই সম্ভব একসাথে, তারা সমস্ত শিল্পের ডিজিটাল রূপান্তরকে উত্সাহ দেয় এবং ভবিষ্যতের ডিজিটাল বিশ্বের ভিত্তি তৈরি করে। হুয়াওয়ে এই ইন্টিলিজেন্ট শক্তিকে বাস্তব রূপ প্রদান করতে চায় এবং সহযোগী ও গ্রাহকদের সাথে নিয়ে কাজ করে যেতে চায়।

৫ জি বেস স্টেশনগুলিতে উচ্চ ফ্রিকোয়েন্সির ব্যান্ড ব্যবহার করা হয় এবং এর কাভারেজ তুলনামূলক কম হওয়ায় বেজ স্টেশন এর ঘনত্ব অনেক বেশি হয়। ফলে ৫জি নেটওয়ার্ক পরিষেবা দ্রæত চালুকরণের ক্ষেত্রে একটি বড় বাঁধা হচ্ছে একাধিক সাইট প্রতিষ্ঠার ক্ষেত্রে স্থান সঙ্কুলান না হওয়া। হুয়াওয়ে ৫জি বেজ স্টেশনগুলিকে সাবস্টেশনের মাধ্যমে পরিচালনা করার একটি নতুন সমাধান প্রদান করেছে, যা স্থান স্বল্পতার সমস্যাকে দূরীভূত করে। ৫জি শেয়ারিং বেজ ষ্টেশন সল্যুশনস এর মাধ্যমে এনার্জি সরবরাহকারী, টাওয়ার পরিচালনাকারী এবং ক্যারিয়ার ব্যবসায়িরা একসাথে একই অবকাঠামো ব্যবহার করতে পারবেন।

একটি নিরাপদ এবং স্মার্ট মাইনিং ব্যবস্থা নিশ্চিত করতে হুয়াওয়ে এনেছে ৫জি মাইনিং সলিউশন। ৫জি নেটওয়ার্কের আল্ট্রা-রিলায়েবল লো-লেটেন্সি কমিউনেশন (ইউআরএলসি) বৈশিষ্ট্যটি ব্যবহার করে হুয়াওয়ে সাফল্যের সাথে চীনের বৃহত্তম মলিবডেনম খনিতে সফলভাবে ৫জি নেটওয়ার্ক প্রণয়ন করেছে। এর ফলে খনিতে ব্যবহৃত গাড়িগুলো দূরবর্তী স্থান থেকে পরিচালনা করা সম্ভব হচ্ছে। এর ফলে বাঁচছে সময় এবং নিশ্চিত হচ্ছে নিরাপত্তা। এছাড়াও কোম্পানিদুটি ইন্টিলিজেন্ট এআই পাওয়ার লাইন নিরীক্ষা করার জন্য ইন্টিলিজেন্ট পাওয়ার ট্রান্সমিশন সল্যুশন প্রক্রিয়া তৈরি করেছে। এর মধ্যে রয়েছে ফ্রন্ট এন্ড রিজোনিং, ক্লাউড বেজড ট্রেনিং ক্লাউড এজ সিনার্জি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন