ঢাকা, রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬, ২২ মুহাররম ১৪৪১ হিজরী

মহানগর

এডুকেশন লিডারশিপ-২০১৯ অ্যাওয়ার্ড পেলেন স্থপতি এনাম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৯, ৮:২৮ পিএম | আপডেট : ১১:০৯ পিএম, ১১ সেপ্টেম্বর, ২০১৯

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর মো. খায়রুল এনাম বাংলাদেশ স্থাপত্য শিক্ষাকার্ক্রমে অনবদ্য অবদানের জন্য ‘শ্রেষ্ট অধ্যাপক’ সম্মাননা পেয়েছেন। আন্তর্জাতিক সংস্থা ‘দি ওয়ারল্ড এডুকেশন কংগ্রেস’ সি এম ও এশিয়া’ এবং ‘সি এম ও কাউন্সিল’ যৌথভাবে প্রফেসর এনামকে ‘এডুকেশন লিডারশিপ এওয়ার্ড ২০১৯’ দিয়ে সম্মানিত করেন।

বুধবার (১১ সেপ্টেম্বর) ঢাকার সোনারগাঁও হোটেলে অড়ম্বরপূর্ণ এক অনুষ্ঠানের মাধ্যমে এ পদক দেয়া হয়। এর আগেও বাংলাদেশের স্থাপত্য শিক্ষাব্যবস্থার পুরোধা অধ্যাপক এনাম অসংখ্যা পুরুষ্কারে ভূষিত হয়েছেন। ২০১৮ সালে তিনি বাংলাদেশে স্থাপত্য ইনস্টিটিউটে আজীবন সম্মাননা পুরুষ্কার লাভ করেন। বর্ণাঢ্য কর্মজীবনে তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান এবং স্থাপত্য ও নগর পরিকল্পনা অনুষদের ডিন হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি ১৯৯৪ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত ভাইস চ্যান্সেলর এবং বিভিন্ন সময় সিন্ডিকেট সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

বর্তমানে তিনি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের প্রতিষ্ঠাতা প্রধান হিসেবে কর্মরত রয়েছেন। এই বিশ্ববিদ্যালয়ের সাভারে স্থায়ী ক্যাম্পাসের সুবিশাল পরিকল্পনাও বাস্তবায়িত হচ্ছে ড. এনামের হাত ধরে। স্টেট ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের প্রতিষ্ঠাতা প্রধান হিসেবেও পূর্বে তিনি দায়িত্ব পালন করেন। সাফল্যমণ্ডিত শিক্ষকতার পাশাপাশি অধ্যাপক এনাম অসংখ্যা স্বনামধন্য স্থাপত্য নকশা ও পরিকল্পরা করেন। এসব স্থাপনার মধ্যে জনতা ব্যাংক প্রধান অফিস(মতিঝিল শাখা), ইউ আর পি বিভাগ ‍বুয়েট, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, আফগানস্তানের বালখ ইউনিভার্সিটির মাস্টারপ্ল্যান। এছাড়াও এক্সিডেন্ট রিসার্চ সেন্টার বুয়েট, ইসলামি ব্যাংক প্রধান কার্যালয় (দিলকুশা), বনানী সোশ্যাল মার্কেটিং কোম্পানি, সাভার ন্যাশনাল ইনস্টিটিউট অফ বায়োটেকনোলজি, তোপখানা রোডের এফ আই সি আই সি টাওয়ার, আশুলিয়া ড্যাফোডিল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসের মাস্টারপ্ল্যান ইত্যাদি উল্লেখযোগ্য। শিক্ষতা এবং স্থাপত্যচর্চা উভয়ক্ষেত্রেই সমানভাবে সফল স্থপতিদের মধ্যে অধ্যাপক খায়রুল এনাম অন্যতম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন