বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ইন্স্যুরেন্সের প্রিমিয়াম বিদেশে যাবে না-সাংবাদিকদের অর্থমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৪ এএম

 অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ১৯৭৩ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে সাধারণ বীমা করপোরেশন অত্যন্ত দক্ষতার সঙ্গে বীমা সেবা প্রদান করে আসছে। একই সঙ্গে বীমা ও পুন:বীমা কার্যক্রমের পাশাপাশি প্রতি বছর সরকারি কোষাগারে লভ্যাংশ দিয়ে আসছে।

সাধারণ বীমা করপোরেশন জাতীয় রাজস্ব বোর্ডকে রাজস্ব দেয়ার পাশাপাশি সরকারের কোষাগারে সরাসরি টাকা দিচ্ছে। মেগা প্রকল্পগুলোকে বীমা কভারেজ প্রদান করেছে, যার সুফল সরুপ সরকারি কোষাগারে আরো বেশি টাকা দেবে এই সংস্থাটি। সাধারণ বীমা করপোরেশন ৫০ কোটি টাকার চেক দিয়েছে। তারা ট্যাক্সও পেমেন্ট করেছে। আগামীতে মুনাফাও ডাবল হবে। যেখানে সাধারণ বীমা মুনাফা পাচ্ছিল না এখন তারা পাবে। আমরা এই বিষয়ে ব্যবস্থা নিয়েছি। সাধারণ বীমার রাজস্ব বাড়লে পাশাপাশি সেবাও বাড়বে। গ্রাহকেরাও উপকৃত হবে।

গতকাল সাধারণ বীমা করপোরেশনের সরকারী কোষাগারে সাধারণ বীমা করপোরেশনের ২০১৮ সালের লভ্যাংশ ৫০ কোটি টাকার চেক হস্তান্তর সভা শেষে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের উদ্দেশ্যে এসব কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, সাধারণ বীমা করপোরেশন সা¤প্রতিক সময়ে সরকারী মেগা প্রকল্প পদ্মাসেতু, রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, মাতারবাড়ি পাওয়ার প্ল্যান্ট, বঙ্গবন্ধু স্যাটেলাইট ইত্যাদির বীমা কভারেজ প্রদান করেছে। বিভিন্ন প্রকল্পের জন্য যে বড় বড় আমদানিগুলো হতো, এই ক্ষেত্রে বলা হতো আমাদের দেশের ইন্স্যুরেন্সগুলো ছোট, আমাদের শক্তি নাই। যদি কোনো দুর্ঘটনা ঘটে তারা প্রিমিয়াম দিতে পারবে না, লস কাভার করতে পারবে না। আর এসব কারণ দেখিয়ে ইন্স্যুরেন্স প্রিমিয়ামগুলো বিদেশে চলে যেতো।

এটা আর হতে দেয়া হবে না। এখন অভ্যন্তরীন কোম্পানির মাধ্যমে করতে হবে। আমাদের দেশের ইন্স্যুরেন্সের প্রিমিয়াম দেশে থাকলে দেশীয় ইন্স্যুরেন্স কোম্পানিগুলোর রেভিনিউ এমনিতেই বেড়ে যাবে। প্রকল্পের আওতায় বিদেশ থেকে মেশিনারিজ আসতো আবার ইন্স্যুরেন্স প্রিময়াম চলে যেতো।

এখন থেকে এগুলো বিদেশে যাবে না। আমার দেশ থেকে যে ইন্স্যুরেন্স হবে, যেটা আমরা পেমেন্ট করবো সেটার প্রিমিয়ামও আমরা পাবো। আমাদের প্রিমিয়াম বাইরের কেউ পাবে না। আমার দেশ থেকে যে ইন্স্যুরেন্স হবে তার প্রিমিয়াম বিদেশে যাবে না।

সাধারণ বীমা করপোরেশনের ২০১৮ সালের সরকারী কোষাগারে ৫০ কোটি টাকা লভ্যাংশের চেক হস্তান্তরের সভায় উপস্থিত ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া, করপোরেশনের পরিচালনা পরিষদের চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত উল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক শাহরিয়ার আহসান, পরিচালনা পরিষদের সদস্য ও করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন