শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

রোহিঙ্গা প্রত্যাবাসনে চীনের শক্তিশালী ভূমিকা চায় বাংলাদেশ

চীনা রাষ্ট্রদূতের সাথে স্পিকারের বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০৩ এএম

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী রোহিঙ্গা প্রত্যাবাসনে চীনের শক্তিশালী ভূমিকা চেয়েছেন। জবাবে চীনের রাষ্ট্রদূত লি জিমিং এ ব্যাপারে তার দেশ জোরালো ভূমিকা রাখবে বলে প্রতিশশ্রুতি দিয়েছেন। গতকাল সংসদ ভবনে স্পিকারের কার্যালয়ে সৌজন্য সাক্ষাতের তাঁরা বাংলাদেশে বিনিয়োগ ও দ্বিপাক্ষিক বাণিজ্যের প্রসার নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

এ সময় রোহিঙ্গা সমস্যা সমাধানে চীনের আরো শক্তিশালী ভূমিকা রাখা দরকার উল্লেখ করে স্পিকার বলেন, রোহিঙ্গা নাগরিকগণ যাতে নির্ভয়ে নিজ দেশে স্থায়ী ও শান্তিপূর্ণভাবে প্রত্যাবর্তন করতে পারে, সেটা নিশ্চিত করে মানবিক এ সমস্যা সমাধানে চীনকে ভূমিকা রাখতে হবে।
চীনের সাথে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে স্পিকার বলেন, বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন। বাংলাদেশের সাথে চীনের সম্পর্ক ভবিষ্যতে আরো জোরদার করা হবে। তিনি বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়ন ও বাণিজ্যে চীনের ভূমিকার প্রশংসা করেন। এ সময় তিনি এ সকল সহযোগিতা অব্যাহত রাখার অনুরোধ জানান।
তিনি বলেন, চীনের কারিগরি সহায়তা নিয়ে পদ্মা সেতু নির্মাণ হচ্ছে। পদ্মা সেতু বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের নতুন দিগন্তের সূচনা করবে। এই সেতু রাজধানীর সাথে দেশের দক্ষিণাঞ্চলের যোগাযোগ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
চীনের রাষ্ট্রদূত বাংলাদেশকে অন্যতম গুরুত্বপূর্ণ বন্ধুপ্রতীম দেশ হিসেবে অভিহিত করে বলেন, পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে প্রতিবেশী দুই দেশের মধ্যে সহযোগিতা অব্যাহত থাকবে। আঞ্চলিক সংযোগ বৃদ্ধি এ অঞ্চলের সকল দেশের অর্থনৈতিক সমৃদ্ধি বয়ে আনবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন