শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ছাত্র সংসদ নির্বাচনের কোনো বিকল্প নেই -ওবায়দুল কাদের

প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ছাত্র রাজনীতিকে আকর্ষণীয় করে তুলতে ছাত্র সংসদ নির্বাচনের কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের
গতকাল রোববার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে দুই দিনব্যাপী ছাত্রলীগের বর্ধিত সভা ও কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
ওবায়দুল কাদের বলেন, গত ২৪ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র সংসদ নির্বাচন হয় না। যদি এ নির্বাচন হতো, তাহলে এ সময়ের মধ্যে ৪৮ জন নেতা তৈরি হতো। ছাত্র সংসদ নির্বাচন না হওয়ায় সে পথ বন্ধ হয়ে গেছে। বন্ধ হয়ে যাওয়া এই প্রোডাকশনটা গণতন্ত্র চর্চা, নেতৃত্ব বিকাশ এবং ছাত্রনেতা থেকে জাতীয় নেতা সৃষ্টি হওয়ার জন্য চালু হওয়া উচিত।
তিনি বলেন, ছাত্র সংসদ নির্বাচন করতে গেলে একজন ছাত্রনেতা নিজেকে নিয়ে ভাবতে পারে যে তাকে সাধারণ শিক্ষার্থীদের কাছে পৌঁছাতে হবে, তাই ভালো হতে হবে, নিজের যোগ্যতা প্রমাণ করতে হবে। আর তাঁর বক্তব্যও হবে পরিশীলিত, যেটি সাধারণ শিক্ষার্থীদের কাছে গ্রহণযোগ্য।
সেতুমন্ত্রী বলেন, বক্তৃতায় ছাত্রনেতাদের জাতীয় রাজনীতি নিয়ে কথা বলার আগে অবশ্যই ছাত্র সমস্যা ও শিক্ষা সমস্যা নিয়ে কথা বলতে হবে। তাহলেই সাধারণ ছাত্রছাত্রীদের কাছে নিজেকে আকর্ষণীয়ভাবে উপস্থাপন করা যাবে। ভাইয়া রাজনীতি বন্ধ করেন, ছাত্রলীগ করেন।
ওবায়দুল কাদের বলেন, বিএনপি-জামায়াত সরকারে প্রকাশ্য শত্রæতার মাধ্যমে সরকারে অর্জনকে ¤øান করতে ব্যর্থ হয়ে গোপন শত্রæতার পথ বেছে নিয়েছে।
তিনি বলেন, সা¤প্রদায়িক উগ্রবাদকে ব্যবহার করে খ্রিস্টান নাগরিক ও হিন্দু পুরোহিতকে টার্গেট করে হত্যা করছে। বিদেশে সরকারের মিত্রদের সঙ্গে সম্পর্ক নষ্ট করার জন্য তারা এ পরিকল্পনা করেছে। সা¤প্রদায়িক উগ্রবাদ দেশের জন্য বর্তমানে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য এ কর্মশালায় পরিকল্পনা গ্রহণ করে তা বাস্তবায়ন করতে হবে।
আওয়ামী লীগের সভাপতিমÐলীর এই সদস্য বলেন, রাজনীতিতে অশিক্ষিত-অর্ধশিক্ষিত নেতায় ভরে গেছে। তারা ক্ষমতা-অর্থের দাপট দেখিয়ে নেতাকর্মীদের ওপর ছড়ি ঘোড়ান। কিছু কিছু জনপ্রতিনিধিরা এত ক্ষমতাপরায়ণ যে তাদের চাওয়ায় সব কিছু হয়।
সংগঠনের সভাপতি মো. সাইফুর রহমান সোহাগের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এসএম জাকির হোসাইনের পরিচালনায় সঞ্চালনায় বক্তব্য রাখেন ছাত্রলীগের সাবেক সভাপতি আবদুল মান্নান এমপি, একেএম এনামুল হক শামীম, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মোল্লা মো. আবু কাওছার, সাবেক ছাত্রলীগ নেতা সাজ্জাদ সাকিব বাদশা প্রমুখ।
দু’দিনব্যাপী ছাত্রলীগের এ বর্ধিত সভা এবং কর্মশালায় কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির নেতৃবৃন্দ ও বিভিন্ন জেলা ও মহানগর শাখার সভাপতি ও সাধারণ সম্পাদকরা অংশগ্রহণ করেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন