বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

বালিয়াকান্দিতে আখ চাষির মুখে হাসি

বালিয়াকান্দি (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ১২:০১ এএম


রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের গোসাইগোবিন্দপুর গ্রামের মুনসুর শেখের ছেলে কৃষক জামাল শেখের নিজ ৬০ শতাংশ জেিমতে রোপনকৃত গেÐারী আঁখ ভালো হওয়ার লাভের আশায় তার মূখে হাঁসি ফুটে উঠেছে।

উপজেলার জামালপুর ইউনিয়নের গোসাই গোবিন্দপ্রর গ্রামের মাঠের গেন্ডারী ক্ষেতে রবিবার বিকালে গিয়ে দেখা যায়, কৃষক মো. জামাল শেখের ৬০ শতাংশ জমিতে তার রোপনকৃত গেন্ডারীর ভালো হয়েছ। গেন্ডারী আঁখের উপরের অংশ সংগ্রহ করে ছোট টুকরো করে কেটে আশ্বিন মাসে বীজতলায় বীজ রোপন করতে হয়। তার কার্তিক মাসে জমি প্রস্তুত করে সারি বদ্ধভাবে রোপন করতে হয়। ১ থেকে দেড় ফিট পর পর মাটিতে পিলি করে গেন্ডারীর চারা রোপন করতে হয়। সাধারনত কোয়াশা মাটিতে গেন্ডারী আঁখ ভালো হয়। গেন্ডারী আঁখ রোপনের পর থেকেই পরিচর্যা করতে হয়। এরপর রীরে ধীরে বড় হয়ে উঠলে গেন্ডারীর ডাগো ভে্েঙ্গ ফেলতে হয়। তখন আঁখের রং সবুজ হয়ে আস্তে আস্তে হলুদ রঙ্গে পরিনিত হয়ে উঠে। এরপর মিষ্টি সু-স্বাদের খাবার উপযোগী হয়ে উঠে। পরে কৃষকেরা গেন্ডারী আঁখ বাজারে এনে বিক্রয় করে।

কৃষক জামাল শেখ জানান, আমি আমার বাড়ীর পাশের দোয়াঁশ মাটিতে প্রায় ১০ বছর ধরে ৬০ শতাংশ জমিতে গেন্ডারী আঁখের চাষ করে ভালো লাভবান হচ্ছি। অন্যান্য .বছরের ন্যায় এবছরেও আমি গেন্ডারীর চাষ করেছি। আশা করছি যে এবারও আমি লাভবান হতে পারবো।
উপজেলার বহরপুর ইউনিয়নের রায়পুর গ্রামের মোজাহার শেখের ছেলে কৃষক ফজলু শেখ জানান, আমার বাড়ীর পাশের ১৮ শতক জমিতে আমি গেন্ডারীর আখের চাষ করেছিলাম। গেন্ডারীর আখ এবার ভাল হয়েছে। আমি প্রত্যেক দিন বালিয়াকান্দি, বহরপুর, তেতুলিয়া বাজারে নিয়ে ১০ থেকে ৫০ টাকা দরে ১টি গেন্ডারী আখ খুচরা দরে বিক্রয় করছি। এতে আমি লাভবান হচ্ছি।

বালিয়াকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা মো. সাখাওয়াত হোসেন জানান, এবছরে আমাদের উপজেলাতে ৫০ হেক্টর জমিতে গেন্ডারী আঁখের চাষ করেছে কৃষকেরা। গেন্ডারীর চাষ যে সকল কৃষকেরা করেছে তারা এবছরে লাভবান হবে বলে আশা করছি। এছাড়াও উপজেলাতে মিলের আওতায় ৩ শত হেক্টর জমিতে আঁখের চাষ করেছে এলাকার প্রান্তিক কৃষকেরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন