শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আজ ক্ষুদ্রতম হবে চাঁদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ১:০২ এএম


১৩ বছর পর আজ শুক্রবার আবার দেখা যাবে মাইক্রো মুন বা ক্ষুদ্রতম চাঁদ। এর আগে দেখা গিয়েছিল ২০০৬ সালের জানুয়ারি মাসে। তারপর এই শুক্রবার পূর্ণিমার রাতেই চাঁদকে সব থেকে ছোট দেখাবে। বিজ্ঞানীদের মতে মাইক্রো মুনের ক্ষেত্রে চাঁদ ১৪ থেকে ৩০ শতাংশ পর্যন্ত ছোট দেখায়।

উপবৃত্তাকার কক্ষপথের জন্য চাঁদ কখনও পৃথিবীর সামনে আসে, কখনও দূরে চলে যায়। সেই মতো শুক্রবার ১৩ সেপ্টেম্বর চাঁদ পৃথিবী থেকে দূরতম স্থানে অবস্থান করবে। পৃথিবী থেকে চাঁদের দূরত্ব ২ লাখ ৫১ হাজার ৬৫৫ মাইল হলেই মাইক্রো ধরা হয়। কিন্তু এবার তার থেকেও ৮১৬ মাইল দূরে থাকবে চাঁদ। আর সুপার মুনের ক্ষেত্রে পৃথিবী থেকে চাদের দূরত্ব হয় ২ লাখ ২৩ হাজার ৬৯৪ মাইল বা তার থেকে কম।

পজিশনাল অ্যাস্ট্রনমি সেন্টার সূত্রে জানা যায়, এবার পূর্ণিমা শুরু হচ্ছে বাংলাদেশ সময় ১৩ সেপ্টেম্বর সকাল ৮টা ৬ মিনিটে। আর শেষ হবে ১৪ সেপ্টেম্বর সকাল ১০টা ৩৩ মিনিটে। ফলে এই সময়ের মধ্যে চাঁদকে সব থেকে ছোট দেখাবে। তবে মাইক্রো মুন দেখার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াতে পারে মেঘলা আকাশ। আবহাওয়ার পূর্বাভাস বলছে, আজও আকাশ মেঘলা থাকবে। সঙ্গে চলবে বৃষ্টি। তাই ১৩ বছর পর বাংলাদেশের মানুষের মাইক্রো মুন দেখার সুযোগ খুব কম। সেক্ষেত্রে পরের মাইক্রো মুন দেখতে গেলে অপেক্ষা করতে হবে ২০৩৩ সালের মে মাস পর্যন্ত। ওই সময় চাঁদ আবার পৃথিবী থেকে সব থেকে দূরে চলে যাবে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন