শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ফের বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা ২৪ ঘণ্টায় ভর্তি ৭৫০

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ১:২৩ এএম

ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা আবার বাড়ল। মাঝখানে একদিন (বুধবার) বাদ দিয়ে গতকাল বৃহস্পতিবার ১২ সেপ্টেম্বর ফের বেড়েছে ডেঙ্গু রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় (১১ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে ১২ সেপ্টেম্বর সকাল ৮টা) নতুন করে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৭৫০ জন। আগের দিনে ১১ সেপ্টেম্বর যার পরিমাণ ছিল ৬৩৪ জন। গতকাল স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম এ তথ্য জানিয়েছে।

কন্ট্রোল রুমের হিসাব অনুযায়ী গত ১০ সেপ্টেম্বর ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৭৫৩ জন। আগের দিন ৯ সেপ্টেম্বরে ৭১৬ জন, ৮ সেপ্টেম্বরে ৭৬১ জন, ৭ সেপ্টেম্বরে ৬০৭ জন, ৫ সেপ্টেম্বরে ৭৮৮ জন এবং ৪ সেপ্টেম্বরে ৮২০ জন। এই সময়ে একই সময়ে অর্থাৎ ২৪ ঘণ্টায় চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়েছেন ৮৮৬ জন।
গত ২৪ ঘণ্টায় হাসপাতালে নতুন ভর্তি হওয়া রোগীর মধ্যে রাজধানী ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ২৩৭ জন, আর ঢাকার বাইরে সার দেশে ভর্তি হয়েছেন ৫১৩ জন। আবার ঢাকার ভেতরে ছাড়পত্র নিয়ে হাসপাতাল ত্যাগ করেছেন ৩১৬ জন আর ঢাকার বাইরে ছাড়পত্র নেয়া রোগীর সংখ্যা ৫৭০ জন। সারা দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে মোট ভর্তি থাকা রোগীর সংখ্যা ৩ হাজার ২৯ জন। এরমধ্যে ঢাকা মহানগরীতে ১২টি সরকারি ও স্বায়ত্তশাসিত এবং ২৯টি বেসরকারি হাসপাতালে ভর্তি আছেন এক হাজার ৩৫৫ জন। আর ঢাকার বাইরে ভর্তি আছেন এক হাজার ৬৭৪ জন। সারা দেশে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন শতকরা ৯৬ শতাংশ রোগী।

কন্ট্রোল রুম জানায়, চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৭৯ হাজার ৩৬৭ জন। আর চিকিৎসা নিয়ে বাড়ি ফিরেছেন ৭৬ হাজার ১৪১ জন।
এদিকে দেশের বিভিন্ন হাসপাতাল থেকে ডেঙ্গুতে মুত্যুর ১৯৭টি মৃত্যুর পর্যালোচনা করার জন্য রোগতত্ত¡, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) পাঠানো হয়। এর মধ্যে থেকে ১০১টি মৃত্যুর পর্যালোচনা করে ৬০টি ডেঙ্গু জনিত মৃত্যু বলে নিশ্চিত করেছে তারা। এই হিসাব অনুযায়ী এপ্রিলে ২ জন, জুনে ৫ জন, জুলাইয়ে ২৮ জন এবং আগস্টে ২৫ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। তবে বেসরকারি হিসেবে এই মৃত্যুর সংখ্যা দুইশ’ ছাড়িয়ে গেছে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন