ঢাকা, রোববার, ১৫ সেপ্টেম্বর ২০১৯, ৩১ ভাদ্র ১৪২৬, ১৫ মুহাররম ১৪৪১ হিজরী।

জাতীয় সংবাদ

শীর্ষ হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই ঢাবি

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ১:২৩ এএম

লন্ডনভিত্তিক শিক্ষা বিষয়ক সাময়িকী টাইমস হায়ার এডুকেশনের তালিকায় জায়গা পাওয়া বাংলাদেশের একমাত্র উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এর অবস্থান এক হাজারের পরে। তালিকাটিতে ৯২টি দেশের ১৩শ বিশ্ববিদ্যালয় অন্তুর্ভুক্ত করা হয়েছে খবর বিবিসির। ২০১৬ সালে ঢাবির অবস্থান ছিলো ৬শ থেকে আটশর মধ্যে। তবে এর বছর দুই পরেই এটির অবস্থান হঠাৎই নেমে যায়। ২০১৮ সালে বিশ্ববিদ্যালয়টির অবস্থান গিয়ে দাঁড়ায় এক হাজারেরও পরে। তালিকা প্রকাশে প্রতিষ্ঠানটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ, গবেষণার সংখ্যা ও সুনাম, সাইটেশন বা গবেষণার উদ্ধৃতি, এখাত থেকে আয় এবং আন্তর্জাতিক যোগাযোগ বা সংশ্লিষ্টতাসহ ৫টি মানদন্ড বিশ্লেষণ করেছে। র‌্যাংকিংয়ে বিদেশী ছাত্রের সংখ্যা সন্তোষজনক না হওয়ায় এ ক্ষেত্রে ঢাবি শূন্য পায়। আগের বছরগুলোর তুলনায় গবেষণা, উদ্ধৃতি এবং আয়-এই তিনটি খাতে উন্নতি হলেও ২০১৬ সালের পর থেকে ব্যাপকহারে নেমে গেছে শিক্ষার পরিবেশের গ্রাফ চিত্র।

বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে এমন হতাশাজনক পরিস্থিতি হলেও প্রতিবেশী দেশ ভারত এবং পাকিস্তানের বিশ্ববিদ্যালয়গুলো ভালো করেছে। তালিকায় তিনশ থেকে শুরু করে এক হাজারের মধ্যে ভারতের ৩৬টি বিশ্ববিদ্যালয় রয়েছে। এরমধ্যে ইন্ডিয়ান ইন্সটিটিউট অব টেকনোলজির নাম বিশেষভাবে উল্লেখযোগ্য।
অর্থনৈতিক অস্থীতিশীলতা বিরাজ করা স্বত্তে¡ও পাকিস্তানের বিশ্ববিদ্যালয়গুলোর অবস্থান বাংলাদেশের চেয়ে ভালো। দেশটির ইসলামাবাদে অবস্থিত কায়েদ-ই-আজম ইউনিভার্সিটি তালিকার ৫শ এর ভিতরে থাকাসহ এক হাজারের মধ্যে রয়েছে ৭টি বিশ্ববিদ্যালয়।

এশিয়ার অন্য দেশগুলোর মধ্যে চীন এবং জাপানের বিশ্ববিদ্যালয়গুলো তালিকায় উঠে এসেছে উল্লেখযোগ্য হারে। এছাড়া মার্কিন নিষেধাজ্ঞায় জর্জরিত ইরানের কয়েকটি বিশ্ববিদ্যালয়ও তালিকায় স্থান পেয়েছে। তালিকায় বরাবরের মতোই কর্তৃত্ব করছে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো। এবছরের তালিকার প্রথম ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৭টিই যুক্তরাষ্ট্রের। যার মধ্যে রয়েছে ক্যালিফোর্নিয়া ইন্সটিটিউট অব টেকনোলজি, স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজি, হার্ভার্ড ইউনিভার্সিটি, ইয়েল ইউনিভার্সিটি। চতুর্থবারের মতো এবছরও তালিকায় প্রথম স্থান দখলে নিয়েছে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব অক্সফোর্ড। তৃতীয় স্থানে রয়েছে কেমব্রিজ ইউনিভার্সিটি। আর দশম স্থানে রয়েছে ইম্পেরিয়াল কলেজ লন্ডন।
সূত্র: বিবিসি বাংলা

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
আনোয়ারআলী ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ৪:৩৫ এএম says : 0
আমরা নীতি নৈতিকতা হারিয়ে ফেলেছি
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন