বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইন্দোনেশিয়ায় বৃষ্টির জন্য দোয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ২:৫৮ পিএম

আজ শুক্রবার ইন্দোনেশিয়ায় বৃষ্টির জন্য দোয়ায় অংশ নিয়েছেন হাজারো মানুষ। জুমার নামাজের পর গণ-দোয়ার আয়োজন করা হয়। কৃষিজমি ও শস্যক্ষেত পরিষ্কারের জন্য অবৈধভাবে আগুন ধরানোর কারণে ইন্দোনেশিয়ার সুমাত্রা এবং বোর্নো দ্বীপ ধোঁয়ায় ছেয়ে গেছে। এতে করে মারাত্মকভাবে পরিবেশ দূষিত হচ্ছে।
বন-জঙ্গলে আগুন ছড়িয়ে পড়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে দমকলবাহিনী। হেলিকপ্টার থেকেও পানি দিয়ে আগুন নেভানোর চেষ্টা করা হচ্ছে। কয়েকদিন ধরেই এমন পরিস্থিতি চলছে। ধোঁয়ায় ছেয়ে গেছে প্রাদেশিক রাজধানী সুমাত্রার পেকানবারু এলাকা। এর ফলে দিনের বেলাতেও আকাশ অন্ধকারাচ্ছন্ন হয়ে পড়েছে। ফলে স্থানীয় বিভিন্ন স্কুল বন্ধ রাখতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ।
শহরের প্রায় এক হাজার বাসিন্দা, যাদের অধিকাংশই সাদা মুসলিম পোশাক এবং মুখে মাস্ক পরে শুক্রবারের নামাজে অংশ নেন। সে সময়ও তীব্র কুয়াশার মতো ধোঁয়া ছিল চারদিকে।
৫৭ বছর বয়সী স্থানীয় এক বাসিন্দা বলেন, আমি এখানে দোয়ায় অংশ নিয়েছি যেন খুব দ্রæত বৃষ্টি নামে এবং এই ধোঁয়া চলে যায়। তিনি আরও বলেন, গত কয়েক মাস ধরেই পরিস্থিতি খুব খারাপ। মুখে মাস্ক না পরলে আমি নিশ্বাঃস নিতে পারি না। আমার বেশ কিছু প্রতিবেশী অসুস্থ হয়ে পড়েছেন।
মুসলিম প্রধান দেশ ইন্দোনেশিয়ায় শুক্রবার একটি পবিত্র দিন। সে কারণেই জুমার নামাজের পর সবাই মিলে বৃষ্টির জন্য দোয়া করেছেন। দেশটিতে বন বা শস্যজমিতে অগ্নিকাÐের ঘটনা একটি সমস্যা হিসেবেই দেখা হয়। তবে চলতি বছর শুষ্ক আবহাওয়ার কারণে পরিস্থিতি বেশি খারাপের দিকে চলে গেছে।
ইন্দোনেশিয়ার দূষিত বাতাসের কারণে প্রতিবেশী মালয়েশিয়াতেও বায়ু দূষিত হচ্ছে। মালয়েশিয়ার বাসিন্দাদের জন্য বাতাস অস্বাস্থ্যকর হয়ে ওঠায় কৃত্রিম মেঘ তৈরি করে বৃষ্টির ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।
শুকনো মৌসুমে ইন্দোনেশিয়ার পাম অয়েলসহ বিভিন্ন শস্যের জমিগুলো পরিষ্কারের জন্য আগুন লাগানো হয়। এতে চারদিকে ধোঁয়া ছড়িয়ে পড়ে। দক্ষিণপূর্ব এশিয়ার অনেক দেশেই এমন ঘটনা দেখা যায়। এতে বাতাস দূষিত হয়। এর ফলে প্রতিবেশী দেশগুলোর বাতাসও দূষিত হয়ে পড়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন