মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাগী সিল ধরিয়ে দিল আন্তর্জাতিক মাদক পাচার চক্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৯, ৫:৫২ পিএম

ধীরে-সুস্থে হাঁটাচলা করা শান্ত-সুন্দর দেখতে সিল যে এমন রেগে যাবে বুঝতেই পারেনি দুই মাদক পাচারকারী। আর সেই রাগী সিলের জন্যই ধরা পড়ে গেল বড় একটি মাদক পাচার চক্র। কারণ হয় একটি রাগী সিলের খপ্পরে পড়তে হত অথবা পুলিশের হাতে, এই পরিস্থিতিতে মাদক পাচারকারীরা আইনের হাতে নিজেদের সঁপে দিয়ে কোনওক্রমে প্রাণ বাঁচায়। আর সেই সূত্রে অস্ট্রেলিয়ার পুলিশ বড় একটি মাদক পাচার চক্রের হদিস পায়। সঙ্গে উদ্ধার হয় কয়েক টনের নিষিদ্ধ মাদকদ্রব্য। বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমে এই খবর প্রকাশ পেয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ঘটনাটি ৩ সেপ্টেম্বরের। ওই দিন একটি ইয়টে করে মাদক পাচার হচ্ছিল। মাদক নিয়ে যাচ্ছিল এক ব্রিটিশ এবং এক ফরাসি নাগরিক। কিন্তু পশ্চিম অস্ট্রেলিয়ার সমুদ্রে একটি দ্বীপের কাছে ডুবে থাকা পাথরে ধাক্কা মারে ইয়টটি। আর এগোতে পারে না সেটি। বাধ্য হয়ে ইয়ট থেকে একটি ছোট ডিঙ্গি নামিয়ে সব মাদক সামনের দ্বীপটিতে নিয়ে যান তারা। লুকিয়ে ফেলে সেখানে।

এই পর্যন্ত মোটামুটি সব ঠিক ছিল। কিন্তু অস্ট্রেলিয়ার এক উদ্ধারকারী সংস্থার নজরে আসে, সমুদ্রের মাঝে দাঁড়িয়ে রয়েছে একটি ইয়ট। খবর যায় পুলিশের কাছেও। উদ্ধারকারীদলের সদস্যরা পৌঁছে বুঝতে পারেন, দ্বীপে অনাহুত অতিথিরা মাদক পাচারকারী। পুলিশ ও উদ্ধারকারী দল দেখেও পালাতে পারেনি পাচারকারীরা। কারণ, তাদের পারানোর রাস্তা আটকে রেখেছিল রেগে থাকা বিশাল ওই সিলটি।

পুলিশ সেখান থেকে প্রচুর মাদক বাজেয়াপ্ত করেছে। তার মধ্যে ছিল কয়েক টন কোকেন, এক্সট্যাসি, মেথামফেটামাইন। মাদক পেয়ে পুলিশ ভাবে নিশ্চয়ই এর মালিকরাও এখানেই কোথাও লুকিয়ে রয়েছে। ব্রিটিশ নাগরিক গ্রাহাম পলমার (৩৪) ও ফরাসি নাগরিক অ্যান্টেনিও ডিসেন্টা (৫১) তখন এমন একটি জায়গায় লুকিয়ে ছিল, যেখানে পালানোর দুটি মাত্র পথ। একদিকে ছিল একটি বিশাল সিল ও অন্যদিকে তখন পুলিশ। গ্রাহাম ও অ্যান্টেনিও চেষ্টা করেছিল, পুলিশের হাতে না পড়ে সিলটিকে ডিঙ্গিয়ে পালাতে। কিন্তু ওই বিশালবপুর সিলটি গ্রাহাম ও অ্যান্টেনিওর উপর ভীষণ বিরক্ত হয়ে ছিল। ফলে পালানোর চেষ্টা করতে গিয়ে তারা বুঝতে পারে সিলটি তাদের আক্রমণ করতে পারে। শেষ পর্যন্ত প্রাণ বাঁচিয়ে তারা পুলিশের হাতে ধরা দেওয়াই বেশি নিরাপদ মনে করেন।

মাদক পাচারকারীদের ধরে পুলিশ জিজ্ঞাসাবাদ করে জানতে পারে, সৈকতের কাছে অপেক্ষারত একটি দলের হাতে এই মাদকগুলি তুলে দেওয়ার কথা ছিল। পুলিশ সেখানে পৌঁছে ধরে ফেলে আরও তিন মাদক পাচারকারীকে। পুলিশ জানিয়েছে, ধৃতরা জেসন ল্যাসিটার (৪৫), স্কট ফ্লেক্সি জোনস (৩৫) ও অ্যাঙ্গুস ব্রুস জ্যাকসন (৫০)।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন