শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বিএবি সনদ পেল নাসদাৎ ইউটিএস ল্যাব ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল পণ্য রপ্তানি সহজ হবে

প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ অ্যাক্রিডিটেশন বোর্ড-বিএবির সনদ পেল নাসদাৎ ইউটিএস। ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল পণ্যের মান যাচাইকরণে গতবছর প্রথমবারের মতো বাংলাদেশে যাত্রা শুরু করে আন্তর্জাতিক মানের এই টেস্টিং ল্যাব। গত বৃহস্পতিবার বিশ্ব অ্যাক্রিডিটেশন দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে শিল্পমন্ত্রীর কাছ থেকে সনদ গ্রহণ করে প্রতিষ্ঠানটি।
উৎপাদিত পণ্যের গুণগত মান নিশ্চিতকরণে সর্বোচ্চ মান যাচাইকারী প্রতিষ্ঠানসমূহকে বিএবি এই সনদ দিয়ে থাকে। শিল্পমন্ত্রী আমির হোসেন আমুর হাত থেকে নাসদাৎ ইউটিএসের পক্ষে সনদ গ্রহণ করেন ওয়াল্টন গ্রæপের নির্বাহী পরিচালক (পলিসি, এইচআরএম ও এডমিন) এসএম জাহিদ হাসান।
অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিণত হবে। দেশীয় মান গবেষণাগারের অ্যাক্রিডিটেশন সনদ অর্জন এক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখবে। তিনি বলেন, মানসম্পন্ন পণ্য উৎপাদন ছাড়া বিশ্ববাজারে রপ্তানি বাড়ানো সম্ভব নয়।
সঠিক মান যাচাইয়ের মাধ্যমে বাংলাদেশি পণ্য আন্তর্জাতিক বাজার দখলে সক্ষম হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
ওয়াল্টন গ্রæপের নাসদাৎ ইউটিএস (ইউনিভার্সাল টেস্টিং সার্ভিসেস) ছাড়াও এদিন আরো চারটি প্রতিষ্ঠানকে বিএবি সনদ দেয়া হয়। উল্লেখ্য, এতদিন ইলেকট্রনিক্স ও ইলেকট্রিক্যাল পণ্যের মান যাচাইয়ে কোনো আন্তর্জাতিক মানের টেস্টিং ল্যাব ছিল না দেশে। ফলে এসব পণ্য রপ্তানি করতে সংগ্রহ করতে হতো বিভিন্ন দেশের সার্টিফিকেট। এতে ভোগান্তির পাশাপাশি অনেক সময় এবং অর্থ ব্যয় হতো। আন্তর্জাতিক মানের নাসদাৎ টেস্টিং ল্যাব চালু হওয়ায় এসব পণ্য রপ্তানি এখন সহজ হলো।
প্রাথমিকভাবে নাসদাৎ ল্যাব থেকে ফ্রিজ এবং এয়ার কন্ডিশনারের টেস্টিং রিপোর্ট দেয়া হচ্ছে। পরবর্তীতে টেলিভিশন, মোটরসাইকেলসহ অন্যান্য ইলেকট্রনিক্স পণ্যের মান নিয়ন্ত্রণ রিপোর্টও দেয়া হবে। অত্যাধুনিক ইক্যুইপমেন্ট, অর্ধ-শতাধিক মেধাবী ও অভিজ্ঞ প্রকৌশলী এবং টেকনিশিয়ানের সমন্বয়ে আন্তর্জাতিক মানদÐ অনুসারে এখানে পণ্যমান যাচাই করা হচ্ছে। এরই মধ্যে ইন্টারন্যাশনাল ল্যাবরেটরি অ্যাক্রিডিটেশন কো-অপারেশন (আইলাক) এবং এশিয়া প্যাসিফিক ল্যাবরেটরি অ্যাক্রেডিটেশন কো-অপারেশন (অ্যাপলাক) এর কাছ থেকে বিএবি আন্তর্জাতিক স্বীকৃতি লাভ করেছে। এতে করে, বিএবির অ্যাক্রেডিটেশন প্রাপ্ত প্রতিষ্ঠানগুলো থেকে পণ্যের গুণগত মান সম্পর্কে যে রিপোর্ট দেবে তা আইলাক ও অ্যাপলাক-এর সদস্যভুক্ত দেশগুলোতে সরাসরি গ্রহণযোগ্য।
এখন থেকে নাসদাৎ-ইউটিএস ল্যাবে পরীক্ষাকৃত পণ্যের টেস্টিং রিপোর্ট বিশ্বের বিভিন্ন দেশের সরকারি মান যাচাই সংস্থা কর্তৃক সরাসরি গৃহীত হবে। বিশেষ করে ফ্রিজ ও এসি রপ্তানির ক্ষেত্রে বিভিন্ন দেশের সরকারি মান নিয়ন্ত্রণ সংস্থা কর্তৃক নির্ধারিত মানদÐ অনুসরণ করতে হয়। সাধারণত বেশির ভাগ দেশই মানদÐ নির্ধারণের ক্ষেত্রে একটা আন্তর্জাতিক রেটিং বিবেচনায় নিয়ে থাকে।
নাসদাৎ-ইউটিএস ল্যাবের ম্যানেজার প্রকৌশলী আল ইমরান বলেন, আন্তর্জাতিক মানসম্পন্ন এই টেস্টিং ল্যাব। একটি টেস্টিং ল্যাবে পণ্য পরীক্ষা-নিরীক্ষার যেসকল সুযোগ-সুবিধা থাকা প্রয়োজন তার সবই রয়েছে এতে।
জানা গেছে, বিএবির স্বীকৃতির আওতায় গাজীপুরের চন্দ্রায় অবস্থিত এই ল্যাব থেকে দেয়া টেস্টিং রিপোর্ট ভারত, সউদী আরব এবং সংযুক্ত আরব আমিরাত এর নিজস্ব মান নিয়ন্ত্রণ সংস্থার কাছে সরাসরি গ্রহণযোগ্যতা পাবে। দেশ-বিদেশের যেকোনো প্রতিষ্ঠান নাসদাৎ ইউটিএস থেকে তাদের পণ্য মান যাচাই করতে পারবে। প্রতিষ্ঠানটির ওয়েবসাইট আইডি িি.িহঁংফধঃ.পড়স থেকে জানা যাবে বিস্তারিত।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন